Opu Hasnat

আজ ১৯ নভেম্বর সোমবার ২০১৮,

রোমের পথে প্রধানমন্ত্রী জাতীয়

রোমের পথে প্রধানমন্ত্রী

আইএফএডি গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালির পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
রবিবার সকাল ১০টা ৫ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকা থেকে ইতালির রোমের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।
 
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।
 
তিনি বলেন, দুবাই হয়ে রবিবার ইতালির স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রোমের লিওনার্দো দ্য ভি-ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের।
 
ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ও আইএফআইডির সহসভাপতি ক্লডিয়া রিচার্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।
 
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এর আগে জানিয়েছিলেন, আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো এবং পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর ৪ দিনের এ সরকারি সফর।
 
বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএফএডির সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণ সদস্য রাষ্ট্রগুলোকে সংশ্লিষ্ট বিষয়ে গঠনমূলক আলোচনায় অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে বলে আমরা বিশ্বাস করি। এর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।
 
প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিক্যান সফর করবেন। সেখানে তিনি পোপ ফ্রান্সিস ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে বৈঠক করবেন।
 
শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দফতরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
 
এবারের গভর্নিং কাউন্সিলের প্রতিপাদ্য ঠিক হয়েছে টেকসই গ্রামীণ অর্থনীতি গড়তে বিনিয়োগ।
 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মূল প্রবন্ধে প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন ও সাফল্য, গ্রামীণ যুব শক্তির উন্নয়নে সরকারের গৃহীত নানা পদক্ষেপ, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব এবং পল্লীর জনগণের ক্ষমতায়নে স্থানীয় সরকারের ভূমিকা নিয়ে কথা বলবেন।
 
জাতিসংঘের একটি বিশেষায়িত আর্থিক সংস্থা হিসেবে ১৯৭৭ সালে আইএফএডি প্রতিষ্ঠিত হয়। মূলত কৃষিক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং উন্নয়নশীল দেশগুলোতে গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে কাজ করে প্রতিষ্ঠানটি।
 
মঙ্গলবার সন্ধ্যায় রোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ১৫ ফেব্রুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।