Opu Hasnat

আজ ২১ মে সোমবার ২০১৮,

আজ বাংলাদেশে আসছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জাতীয়

আজ বাংলাদেশে আসছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

আজ শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। জানা গেছে, আজ বিকেলে তিনি ঢাকা পৌঁছাবেন। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করাই তার এই সফরের লক্ষ্য। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানা গেছে, সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। পাশাপাশি রোহিঙ্গা ইস্যু, ২০১৬ সালে বাংলাদেশের কার্গো বিমানের ওপর ব্রিটেনের আরোপিত নিষেধাজ্ঞা এবং ব্রেক্সিট ও ভিসা সংশ্লিষ্ট বিষয়াদিও গুরুত্বের সঙ্গে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এ ছাড়া বরিস জনসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সরব রয়েছে যুক্তরাজ্য। তারা শুধু জাতিসংঘ নিরাপত্তা পরিষদেই নয়, অন্যান্য আন্তর্জাতিক সংস্থায়ও সহায়তা করেছে। রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তাও দিয়ে আসছে। গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদ বৈঠকের সময়ে বরিস জনসন জাতিসংঘ সদর দফতরে পৃথকভাবে রোহিঙ্গা নিয়ে একটি সেমিনারের আয়োজন করেছিলেন। বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রফতানি বাজার যুক্তরাজ্য। সেখানে বাংলাদেশি পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়ে থাকে। দেশটি বাংলাদেশে সবচেয়ে বেশি উন্নয়ন সহায়তাও দিয়ে থাকে।