Opu Hasnat

আজ ২১ অক্টোবর রবিবার ২০১৮,

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ খেলাধুলা

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯ উইকেটে ১১০ রান করেছে স্বাগতিকরা। এখনো ১১২ রানে পিছিয়ে রয়েছে টাইগাররা। 

মেহেদি হাসান মিরাজ ৩৮ ও মোস্তাফিজ (০) রানে ক্রিজে রয়েছেন। শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হয়।

এর আগে রাজ্জাক ও তাইজুলের ঘূর্ণি জাদুতে ঢাকা টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ২২২ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। কিন্তু প্রথম ইনিংসে ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি টাইগারদের। মাত্র চার রানেই স্বাগতিকরা হারিয়েছে দুটি উইকেট। আর দিন শেষে ৫৬ রান তুলতেই চার উইকেট হারিয়ে বসে তারা। 

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচের প্রথম দিনের তৃতীয় সেশনে ব্যাট করতে নামে বাংলাদেশ দল। দলীয় চার রানের মাথায় ওপেনার তামিম ইকবালের উইকেট হারিয়ে বসে তারা। পরের ওভারেই রান আউটের শিকার হন চট্টগ্রাম টেস্টের নায়ক মুমিনুল হক। শূন্য রানে ফিরেছেন তিনি। তবে যেভাবে তিনি আউট হয়েছেন, তা একেবারেই অমার্জনীয়। একেবারেই দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন তিনি। 

এরপর মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস ফিরে গেলে বেশ চাপে পড়ে যায় বাংলাদেশ দল। মুশফিক ব্যক্তিগত মাত্র ১ রানের মাথায় ফিরে গেলেও দিনের একেবারেই শেষ সময়ে ইমরুল আউট হয়েছেন। তখন তাঁর ঝুলিতে ছিল ১৯ রান। সেট হওয়ার পর তাঁর আউট দলের জন্য একটা বড় ধাক্কা।   

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা; গুটিয়ে গেছে মাত্র ২২২ রানে। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংসটি এসেছে ওপেনার কুশল মেন্ডিসের ব্যাট থেকে। ৫৬ রান করেছেন অভিষিক্ত রোসেন সিলভা। আর শেষ পর্যায়ে ৩১ ও ২০ রানের ছোট দুটি ইনিংস এসেছে দিলরুয়ান পেরেরা ও আকিলা ধনঞ্জয়ের ব্যাট থেকে।

বাংলাদেশের পক্ষে দারুণ বোলিং করেছেন দুই স্পিনার আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলাম। দুজনেই নিয়েছেন চারটি করে উইকেট। আর দুটি উইকেট গেছে মুস্তাফিজুর রহমানের ঝুলিতে।