Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

ভাঙ্গায় প্রাইভেট হাসপাতালে দূষিত রক্ত পুশ করায় প্রসুতির মৃত্যু! ফরিদপুর

ভাঙ্গায় প্রাইভেট হাসপাতালে দূষিত রক্ত পুশ করায় প্রসুতির মৃত্যু!

ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় প্রাইভেট তুলি হাসপাতাল থেকে প্রসুতি ফেরদৌসি বেগম (৩০)কে সন্তান সিজারের পর দুষিত রক্ত পুশ করার পর ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে সোমবার বিকাল ৪টায় চিকিৎসারত অবস্থায় তার মৃত্যু হয়েছে। ফেরদৌসি বেগম ভাঙ্গা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার ভাঙ্গা উপজেলা প্রতিনিধি হাজী আঃ মান্নানের ছোট ভাই আঃ হান্নানের স্ত্রী, তার বাড়ী উপজেলার ঘারুয়া ইউনিয়নের ঘারুয়া গ্রামে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।এ ঘটনায় এ রির্পোট লেখা পর্যন্ত থানায় মামলা হয়নি।

এ ঘটনায় মান্নান জানান, গত বৃহস্পতিবার বিকালে তুলি হাসপাতালে ফেরদৌসি সিজারের মাধ্যমে পুত্র সন্তান প্রসব করে। সন্ধা ৭টায় প্রসুতির শরীরে এ+ (পজেটিভ) গ্রæপের দুষিত রক্ত পুশ করে। এ রক্ত প্রায় ঘন্টা খানেক চলে। তখন প্রসুতির শরীরে উদ্বেগ ও শ্বাস নিতে সমস্যা শুরু হয় এবং সমস্ত শরীর বিবর্ণ হয়ে পড়ে। খবর পেয়ে চিকিৎসক এসে রক্তের স্যালাইন প্রথম দফা খুলে ফেলে ২য় দফায় নার্স পুশ করলে চিকিৎসক নার্সকে বকাঝকা করে। ফেরদৌসির অবস্থার অবনতি হলে শুক্রবার সকালে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করেন। সেখান থেকে ঢাকার ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করে। সেখানে তিনদিন চিকিৎসা অবস্থায় তার মৃত্যু হয়। 

তিনি আরও জানান, পরিক্ষা-নিরিক্ষা না করে দুষিত রক্ত পুশ করায় ফেরদৌসির শরীরের লিভার, কিডনি, বাল্ব ও হার্ট নষ্ট হয়ে এক দিনেই শরীর পচন ধরে তার অস্বাভাবিক মৃত্যু হয়।  আমরা ঐ প্রাঃ তুলি হাসপাতাল কতৃপক্ষের বিচার চাই। এদের হাতে বহু রোগী অকালে ঝরে পড়ে, প্রভাব শালীদের সেল্টারে এরা রক্ষা পায়।

এ বিষয়ে তুলি হাসপাতালের চিকিৎসক ডাঃ ফুয়াদ হোসেন বলেন, আমি যখন অপারেশন করে সাকসেস হয়েছি, তবে আমার ধারনা পুরাতন ব্লাডের প্যাকে নতুন সিল দিয়ে ডোনাররা দুই নম্বরি করেছে এ সব আমাদের বোঝার উপায় থাকেনা, সম্ভবত ব্লাড রিয়াকশন হয়েছে বিধায় আমি সাথে সাথে লাইফ সার্পোটে পাঠিয়েছি।

এ দিকে এ ঘটনায় ভাঙ্গা থানার অফিসার ইনচার্জ কাজি সাইদুর রহমান বলেন, অভিযোগের ভিত্তিতে ময়না তদন্ত রির্পোট পেয়ে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।