Opu Hasnat

আজ ২৬ মে শনিবার ২০১৮,

লিটনের হাফ সেঞ্চুরি, বাংলাদেশের লিড খেলাধুলা

লিটনের হাফ সেঞ্চুরি, বাংলাদেশের লিড

অনেকটা চাপ নিয়েই ৫ম দিন শুরু করে বাংলাদেশ। যদিও শেষ দিনের প্রথম সেশনটা শ্রীলঙ্কার বিপক্ষে দাপটের সঙ্গেই শেষ করেছেন মুমিনুল হক ও লিটন দাস। মধ্যাহ্ন ভোজনের পর ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন লিটন দাস। একই সঙ্গে লিড পেয়েছে স্বাগতিকরা। 
 
এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে হারিয়ে ২০১ রান। মুমিনুল ৭৪ আর লিটন দাস ৫৬ রান নিয়ে ব্যাট করছেন। এখনো বাংলাদেশ এগিয়ে আছে ১ রানে।
 
৩ উইকেটে ৮১ রান নিয়ে শেষ দিন শুরু করে বাংলাদেশ। ৫ম ও শেষ দিন বলেই শুরুটা দেখে শুনে করেছিলেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক ও লিটন দাস।  ধীরে ধীরে প্রতিরোধের দেয়াল লম্বা করতে থাকে এই জুটি। পেরেরার ৪৩তম ওভারে তিন রান নিয়ে ১৩তম ফিফটি পূরণ করেন মুমিনুল ।  প্রথম সেশনে এই জুটিতে এসেছে ১০৬ রান।
 
মুমিনুল ব্যাট করছেন ৭৫ রানে। অপর দিকে লিটন ব্যাট করছেন ৫৬ রানে।   
 
এর আগে ৪৮তম ওভারে আচমকা হেলমেটে আঘাত পেয়ে বসেন মুমিনুল। কুমারার শর্ট বল ঠিকমতো বুঝতে পারেননি। বল এসে লাগে হেলমেটে। অবশ্য তেমন কোনো বিপদের মধ্যে পড়তে হয়নি তাকে। এর পরই এক টেস্টে সর্বাধিক রানের রেকর্ড নিজের করে নেন বাঁহাতি ব্যাটসম্যান।
 
২৩১ রান নিয়ে এতদিন শীর্ষে ছিলেন তামিম ইকবাল। পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালে এই রেকর্ড গড়েছিলেন। এবার শ্রীলঙ্কার বিপক্ষে তামিমকে টপকে শীর্ষে চলে এসেছেন মুমিনুল।       

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৫১৩ রান। মুমিনুল ১৭৬, মুশফিক ৯২ এবং মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৮৩ রানে। জবাব দিতে নেমে শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রানে ইনিংস ঘোষণা করে। ১৯৬ রান করেন কুশল মেন্ডিস, ১৭৩ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা এবং ১০৯ রান করেন রোশেনা সিলভা।