Opu Hasnat

আজ ২৬ এপ্রিল বৃহস্পতিবার ২০১৮,

উপার্জন কঠিন হচ্ছে ইউটিউবে তথ্য ও প্রযুক্তি

উপার্জন কঠিন হচ্ছে ইউটিউবে

উপার্জনের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এনেছে ইউটিউব। বলতে গেলে এই পরিবর্তনের ফলে আরও কঠিন হচ্ছে সাইটটিতে অর্থ উপার্জন। আগের নিয়মে কোনো আপলোডকারী তার ভিডিওতে ১০ হাজার ভিউয়ার পেলেই বিজ্ঞাপনের সুবিধা পেতেন। তবে সেই নিয়ম এখন আর থাকছে না।

ইউটিউব জানিয়েছে, এখন থেকে কারও চ্যানেলে বিজ্ঞাপন পেতে হলে তার অনুসরণকারী বা সাবসক্রইবারের সংখ্যা কমপক্ষে ১ হাজার হতে হবে। শুধু তাই নয়, ১ বছরে কমপক্ষে ৪,০০০ ঘণ্টা সময়ের ভিডিও ওই চ্যানেলে দেখাতে হবে। তাহলেই সেই চ্যানেল বিজ্ঞাপন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবে।

অবশ্য এখনই এই নিয়ম চালু করেনি ইউটিউব! আগামী ২০ ফেব্রুয়ারি থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হবে।এর ফলে যারা আগে থেকেই ইউটিউব’এ চ্যানেল পরিচালনা করে আসছেন তাদের তেমন হতাশ হতে হবে না। তবে নতুন অবস্থায় যারা ইউটিউব চ্যানেল পরিচালনা করছেন তারা সমস্যায় পড়বেন।

নতুন ইউটিউব চ্যানেলের মালিকেরা তাই হতাশ হলেও পুরনো ব্যবহারকারীরা আছেন ভিন্ন মেজাজে। তাদের আশা, নতুন এই কড়াকড়ি নিয়মের ফলে হয়তো বিজ্ঞাপনের জন্য প্রদেয় অর্থের পরিমাণ বাড়াতে পারে ইউটিউব।

যদিও সেই প্রশ্নের ধার দিয়েও যায়নি ইউটিউব। বরং তাদের পক্ষ থেকে বলা হয়েছে, পুরনো ব্যবহারকারীদেরও সতর্কতার পরিমাণ বৃদ্ধি করতে হবে।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, আপলোড করা ভিডিওর ‘‌কনটেন্ট’এর ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে সবাইকে। কেননা, কোনো রকম অশ্লীল, বর্ণবিদ্বেষী এবং অন্যের ভিডিও চুরি করে ধরা পড়লে ওই চ্যানেলের বিরুদ্ধে কঠিন শাস্তির ব্যবস্থা থাকবে। এমনকি চ্যানেলটি বন্ধও করে দেয়া হতে পারে।