Opu Hasnat

আজ ২০ জুলাই শুক্রবার ২০১৮,

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ যেসব স্থানে দেখা যাবে

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ যেসব স্থানে দেখা যাবে

আজ বুধবার রাতের আকাশে ঘটবে দুর্লভ এক ঘটনা। বিশ্ববাসীর চোখের সামনে আমাদের অতি পরিচিত চাঁদ তার রূপ বদলাবে। বিজ্ঞানীরা আগেই জানিয়েছেন, এই রাতে চাঁদ তুলনামূলকভাবে পৃথিবীর খুব কাছে চলে আসবে। ফলে সাধারণ সময়ের চেয়ে আজকের চাঁদকে অন্তত ১৪ শতাংশ বেশি বড় দেখা যাবে।

ওই রাতে চাঁদকে শুধু বড় আকারেই দেখা যাবে না। একই সঙ্গে পৃথিবীর উপগ্রহটিকে নীল এবং লাল বর্ণে দেখা যাবে। বিজ্ঞানীরা যাকে একই সঙ্গে ব্লু এবং ব্লাড মুন বলে থাকেন। সাধারণত ব্লু এবং ব্লাড মুন একই রাতে দেখা যায় না। কিন্তু সেদিন তাই ঘটবে। একসঙ্গে তিনটি মহাজাগতিক ঘটনা সত্যিই বিরল।

অবশ্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমের বিভিন্ন দেশে ব্লাড মুন প্রায় ১৫০ বছর পর দেখা গেলেও ভারত ও পৃথিবীর অন্যান্য জায়গায় ১৯৬৩ ও ১৯৮২ সালে ব্লাড মুন দেখার নজির রয়েছে।

এবারও দুনিয়ার সবার ভাগ্যে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার সৌভাগ্য হবে না। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র বিজ্ঞানীরা জানিয়েছে, যুক্তরাজ্য, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মানুষেরা চন্দ্রগ্রহণ দেখার সুযোগ পাবেন না।

বাংলাদেশের মানুষেরাও শেষ রাতে দেখতে পাবেন আংশিক চন্দ্রগ্রহণ। তবে সবচেয়ে ভালো করে দেখতে পারবেন অস্ট্রেলিয়া মহাদেশ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষেরা।

রাতটিকে নিয়ে অনেক কুসংস্কার থাকলেও বিজ্ঞানীরা সেই সব বিষয়ে কান না দেয়ার পরামর্শ দিয়েছেন।