Opu Hasnat

আজ ২৪ সেপ্টেম্বর সোমবার ২০১৮,

পদ্মা সেতুতে বসল দ্বিতীয় স্প্যান শরিয়তপুর

পদ্মা সেতুতে বসল দ্বিতীয় স্প্যান

বসানো হয়েছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান। 

রবিবার সকাল সোয়া ৯টার সময় শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর এ সুপার স্ট্রাকচার বসানো হয়। দ্বিতীয় স্প্যানটি বসানোর কারণে ৩০০ মিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু।
 
প্রকৌশলীরা জানান, শনিবার সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর তোড়জোর। এর আগে স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের মাঝামাঝি নিয়ে আসা হয়। ৩৫ নম্বর পিয়ার এলাকা থেকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই জাহাজের ক্রেনে করে নিয়ে যাওয়া স্প্যান ৭বি সুপার স্ট্রাকচার হয় ৩৮ ও ৩৯ নম্বর পিয়ার এলাকায়। পরে তা ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানো হয়।
 
ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের দ্বিতীয় স্প্যানটির সঙ্গে এখন প্রথম স্প্যানটি জোড়া দেওয়ার কাজ চলছে বলে জানিয়েছেন প্রকৌশলীরা।
 
এর আগে গত ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যানটি বসানো হয়। দ্বিতীয় স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর নির্মাণকাজ আরও একধাপ এগিয়ে গেল।
 
পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এরই মধ্যে এ সেতুর নির্মাণকাজ প্রায় ৫৬ শতাংশ সম্পন্ন হয়েছে।
 
২০১৪ সালের ২৮ জুন চায়না মেজর ব্রিজ কনস্ট্রাকশন কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। কংক্রিট ও ইস্পাতের তৈরি দ্বিতলবিশিষ্ট এ সেতুতে মোট পিলার বা খুঁটি থাকবে ৪২টি। বর্তমানে প্রায় ৫০ ভাগ পিলার নির্মাণের কাজ চলমান। এক পিলার থেকে আরেক পিলারের দূরত্ব ১৫০ মিটার। মোট স্প্যান বসানো হবে ৪১টি। একেকটি স্প্যানের ওজন ৩ হাজার টনের বেশি।