Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মহাশূন্যে আমেরিকার সব ধ্বংস করে দিতে সক্ষম চীন আন্তর্জাতিক

মহাশূন্যে আমেরিকার সব ধ্বংস করে দিতে সক্ষম চীন

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল ট্রে অবারিং বলেছেন- চীন তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি যেভাবে এগিয়ে নিচ্ছে তাতে দেশটি মহাকাশে আমেরিকার প্রায় সব কিছু ধ্বংস করে দিতে পারবে। ওয়াশিংটনে হাডসন ইনস্টিটিউটে দেয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। খবর রেডিও তেহরান।
তিনি আরও বলেন, চীনের ক্ষেপণাস্ত্র কর্মসূচীর কারণে মার্কিন গোয়েন্দা ও পর্যবেক্ষণ কর্মসূচি মারাত্মক চ্যালেঞ্জের মুখে পড়বে। ট্রে অবারিং চীনের ক্রমবর্ধমান সমর শক্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, চীন ২০০৭ সালেই উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে এটা প্রমাণ করেছে যে তারা মহাশূন্যে কৃত্রিম উপগ্রহগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করার ক্ষমতা রাখে। এখন তারা মহাশূন্যে আমেরিকার সব সম্পদ ধ্বংস করার সক্ষমতা অর্জন করেছে।
চীন ও রাশিয়াকে আমেরিকার জন্য মারাত্মক হুমকি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, চীন জাহাজ বিধ্বংসী মধ্যম পাল্লার ‘ডিএফ-টুয়েন্টি ওয়ান’ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে যাতে রয়েছে অত্যন্ত উন্নত ও জটিল প্রযুক্তি। আমেরিকার নৌবহরকে টার্গেট করেই এ ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে বলে তিনি দাবি করেন।
তিনি বলেন, চলতি বছরের শুরুতে চীন ‘উ-১৪’ নামের যে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ যানের সফল পরীক্ষা চালিয়েছে, তা শব্দের চেয়েও ১০ গুণ বেশি গতিতে চলতে সক্ষম।