Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

খাতির পাতিয়ে তথ্য নিতে বললেন লোহাগড়া থানার ওসি নড়াইল

খাতির পাতিয়ে তথ্য নিতে বললেন লোহাগড়া থানার ওসি

তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠিত হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নাগরিকগণের অন্যতম মৌলিক অধিকার হিসেবে স্বাীকৃত এবং তথ্য প্রাপ্তির অধিকার চিন্তা, বিবেক ও বাক স্বাধীনতার একটি অবিচ্ছেদ্য অংশ। এছাড়া প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক ও জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করতে হবে এমনটাই তথ্য আইন ২০০৯ এ উল্লেখ থাকলেও তা মানতে রাজি না নড়াইলের লোহাগড়া থানার ওসি মোঃ শফিকুল ইসলাম। তাঁর মতে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে বিশেষ সম্পর্ক তৈরি করে তথ্য নিতে হবে।

গত এক বছর উপজেলায় খুন, ডাকাতি, ধর্ষণ ও মাদকসহ বিভিন্ন ঘটনায় দায়েরকৃত মামলা এবং মামলার অগ্রগতি সম্পর্কে ১ জানুয়ারি লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শফিকুল ইসলামের নিকট সাংবাদিকরা জানতে চান। তখন তিনি এসআই জাফর আলীর নিকট যেতে বলেন। অদ্যবধী থানার দ্বিতীয় কর্মকর্তা জাফর আলী বিভিন্ন অজুহাতে তথ্য দিতে তালবাহানা করেন।

এ বিষয়ে থানর অফিসার ইনচার্জ মোঃ শফিকুল আলম এর নিকট মুঠ ফোনে জানতে চাইলে তিনি বলেন, “ এসব ইনফরমেশন দেবার ই...... নাই। সময় করে জাফর সাহেবের সাথে বসে খাতির টাতির পাতিয়ে তথ্য নিতে হবে”। তিনি আরও বলেন, “এসব তথ্য অফিশিয়ালি দেওয়াটা সমীচিন নয়”।