Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

তীব্র শীতে রাজবাড়ীতে রোটা ভাইরাসের প্রাদুর্ভাব স্বাস্থ্যসেবারাজবাড়ী

তীব্র শীতে রাজবাড়ীতে রোটা ভাইরাসের প্রাদুর্ভাব

রাজবাড়ীতে শীত কালিন রোটা ভাইরাসের প্রদুর্ভাব দেখা দিয়েছে। ফলে রাজবাড়ী হাসপাতালে প্রতিনিয়ত বাড়ছে রোগীর সংখ্যা। যদিও ওই সব রোগীর মধ্যে বেশিরভাই হলো শিশু। আর চিকিৎসকরা পরামর্শ প্রদান করেছেন শিশুদের বেশি বেশি করে তরল খাবার পরিবেশন করতে ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে। হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের আসনের সংখ্যার দ্বিগুন রোগি ভর্তি থাকছে এখন। 

রাজবাড়ী সদর হাসপাতালের ডায়রীয়া ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, সেখানে তিল ধরানোর ঠাই নেই। শয্যা, নিচের ফ্লোরসহ ওয়ার্ডের সামনে থাকা গাছ তলায় শিশু ও অভিভাবকরা অবস্থান নিয়েছে। ওই ওয়ার্ডে শনিবার দুপুরে ডায়রিয়া ওয়ার্ডে ১০ টি আসনের বিপরীতে ভর্তি রয়েছে ১৯ জন রোগী। জায়গা স্বল্পতার কারণে ওয়ার্ডে থাকা চিকিৎসক ও নার্সরা স্বাভাবিক সেবা প্রদান করতে পারছেন না।  

রাজবাড়ী সরকারী হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন মাটি পাড়া এলাকার আরিফ জোয়ার্দ্দার জানান, ডায়রীয়া ওয়ার্ডে জায়গা স্বল্পতা থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিচ্ছেন না কোন পদক্ষেপ। প্রচন্ড শীতের মধ্যে তারা রোগীদের নিয়ে চরম বিপাকে দিন পার করছেন।

তিনি অভিযোগ করে বলেন এত রোগীর জন্য রয়েছে একটি মাত্র টয়লেট যেখাসে সিরিয়াল লেগে থাকে। তাছারা দিনে একবার ডাক্টার এসে দেখে যায়, পাওয়া যায় না চাহিদা মোতাবেক ঔষুধ। 

রাজবাড়ী হাসপাতালের ডায়রীয়া ওয়ার্ডের ইনচার্জ স্মৃতি রানী দে বলেন, তার ওয়ার্ডে প্রতিনিয়ত বাড়ছে রোগী। ফলে তারা চিকিৎসা সেবা দিতে হিমসিম খাচ্ছেন। বিষয়টি ইতোমধ্যেই উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

রাজবাড়ী সরকারী হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডাঃ এ কে এম গোলাম ফারুক বলেন, শীতকালে রোটা ভাইরাসের সংক্রমন বৃদ্ধি পায়। এ রোগে সবচেয়ে শিশুরা আক্রান্ত হয়। পরিস্কার পরিচ্ছন্নতা ও সচেতনতাই পারে এ রোগ থেকে রক্ষা করতে।

এই বিভাগের অন্যান্য খবর