Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ নিহত আন্তর্জাতিক

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ নিহত

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ নিহত হয়েছেন। আল জাজিরা ও ইরানি সংবাদমাধ্যমগুলো জানায়, সোমবার রাজধানী সানায় অবস্থিত সালেহের বাসায় বোমা হামলা চালালে তিনি নিহত হন। তবে সাবেক প্রেসিডেন্টের রাজনৈতিক দল জেনারেল পিপলস কংগ্রেসের (জেপিসি) পক্ষ থেকে এ দাবি নাকচ করা হয়েছে।
 
দলটির একজন মুখপাত্র আল জাজিরাকে বলেন, সালেহের মৃত্যুর খবর সত্য নয়। এটি ইরানি ও হুথিদের বানোয়াট কথা। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভি ও বেসরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সির খবরে বলা হয়, হুথিরা যখন হামলা চালায় তখন সালেহ বাড়িতেই ছিলেন। হামলায় তিনি নিহত হয়েছেন।
 
একসময় হুথি বিদ্রোহীদের মিত্র ছিলেন ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ। সম্প্রতি তিনি সৌদি আরব নেতৃত্বাধীন জোট বাহিনীর সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। এতে ক্ষুব্ধ হয় হুথিরা। 
 
হুথিদের এক মুখপাত্র বলেন, ‘সালেহের ভাষণ আমাদের মিত্রতা ও অংশীদারিত্বের বিরুদ্ধে একটি ক্যু এবং যারা আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোর দাবি করে- এটি তাদের প্রতারণার বিষয়টি উন্মোচিত করেছে।’
 
এদিকে, বুধবার রাজধানী সানায় সালেহ অনুগত বাহিনীগুলোর সঙ্গে হুথি যোদ্ধাদের সংঘাত শুরু হয়। হুথি বিদ্রোহীরা শহরটির প্রধান মসজিদ চত্বরে জোর করে প্রবেশ করেছে, সালেহ অনুগতরা এমন অভিযোগ তোলার পর উভয়পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়। 

৭৫ বছর বয়সী এই শক্তিশালী নেতা প্রায় তিন দশক ধরে ইয়েমেনের শাসন করার পর ২০১২ সালে রাজনৈতিক চাপের মুখে ক্ষমতাচ্যুত হন।