Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই ফেরত পাঠানো হবে: রাষ্ট্রপতি কক্সবাজার

রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই ফেরত পাঠানো হবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি হামিদ তাদের বলেন, ‘কেবল বাংলাদেশ না, সমগ্র বিশ্ব রোহিঙ্গাদের পাশে আছে। আপনারা যাতে সম্মানের সঙ্গে ফেরত যেতে পারেন এবং নিরাপত্তার সঙ্গে নিজ দেশে বসবাস করতে পারেন, তা নিশ্চিত করে আপনাদের ফেরত পাঠানো হবে।’

রবিবার দুপুরে রাষ্ট্রপতি বালুখালি ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণের সময় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

এসময় আবার মিয়ানমারে ফিরে গেলে পরিবারের মৃত বা আহত সদস্যদের মত নির্যাতনের মুখোমুখি হওয়ার আশঙ্কার কথা রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন রোহিঙ্গারা।

ত্রাণ বিতরণ শেষে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, বাংলাদেশের জন্য এই রোহিঙ্গারা একটা বার্ডেন। কিন্তু মানবিক দিক বিবেচনায় বাংলাদেশ তাদেরকে আশ্রয় দিয়েছে। সাধ্যমত তাদের পাশে দাঁড়িয়েছে। এখন চুক্তি হয়েছে; তারা যাতে নিজ দেশে সম্মানের সাথে ফিরতে পারে সেটা নিশ্চিত করা হবে। কারণ এখানে আন্তর্জাতিক চাপ রয়েছে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর দেশটির সামরিক বাহিনী নৃশংস হত্যাকান্ড ও ‘জাতিগত নিধন’ শুরু করলে ৬ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এর আগেও বিভিন্ন সময় আরো ৪ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। সব মিলিয়ে বাংলাদেশে বর্তমানে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গা রয়েছে। 

রাষ্ট্রপতি দু’দিনের সফরের মধ্যে কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকত সংলগ্ন হোটেল রয়্যাল টিউলিপে বাংলাদেশ নৌবাহিনী ও ইন্ডিয়ান ওশ্যান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) মাল্টিলেটারেল মেরিটাইম সার্চ রেসকিউ এক্সারসাইজ-২০১৭ (আইএমএমএসএআরএফইএক্স-২০১৭)-এর একটি অনুষ্ঠান উদ্বোধন করেন। 

জয়নাল আবেদিন বলেন, অনুষ্ঠানে ৯টি পর্যবেক্ষকসহ প্রায় ৩২টি দেশের নৌবাহিনীর প্রধান, 
সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তা ও নৌ বিশেষজ্ঞগণ অংশ নেবেন। 

তিনি আরো জানান, রাষ্ট্রপতি আগামীকাল বিকেলে বঙ্গভবনে ফিরবেন।