Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

সিলেটে মাটি চাপায় নিহত ৬, তদন্ত কমিটি গঠন সিলেট

সিলেটে মাটি চাপায় নিহত ৬, তদন্ত কমিটি গঠন

সিলেটে পাথর সংগ্রহ করতে গিয়ে মাটি চাপা পড়ে ৪ কিশোরসহ ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে আরো এক কিশোরকে।

মঙ্গলবার (৭ নভেম্বর) সকালে সীমান্তবর্তী কানাইঘাট উপজেলার লহ্মীপ্রসাদ পূর্ব ইউনিয়নের লোভাছড়া পাথর কোয়ারী সংলগ্ন বাংলাটিলা এলাকায় নদী তীরে এ ঘটনা ঘটে।  নিহতরা সকলেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র। তারা স্থানীয় ডাউকেরগুল নেছারিয়া মাদরাসার ওয়াজ মাহফিল উপলক্ষে বসা মেলায় কেনাকাটার খরচ যোগাতে পাথর উত্তোলন করতে সেখানে গিয়েছিল বলে জানা গেছে।

নিহতরা হচ্ছে- ইউনিয়নের কান্দলা বাংলাটিলা কোনাগ্রামের মুছব্বির আলীর পুত্র স্থানীয় ডাউকেরগুল নেছারিয়া কৌমি মাদ্রাসার হিফজ্ বিভাগের শিক্ষার্থী মারুফ আহমদ (১১), একই গ্রামের আলমাছ উদ্দিনের পুত্র কানাইঘাট দারুল উলূম মাদরাসার শিক্ষার্থী নাহিদ আহমদ (১৩), তার সহোদর স্থানীয় মুলাগুল হারিছ চৌধুরী একাডেমির ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী শাকিল আহমদ (১৩), ইউনুস আলীর পুত্র জাকির আহমদ (১৮), আনোয়ার হোসেনের পুত্র হারিছ চৌধুরী একাডেমির ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী কাদির আহমদ (১৪) ও একই গ্রামের আব্দুল বারির পুত্র নিহত সুন্দর আলী (৩৮)।

এদিকে, মাটিচাপায় ছয়জনের মৃত্যুর ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সৈয়দ আমিনুর রহমানকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামি ৩ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ, আরডিসি কাজি আরিফুর রহমান।

সিলেট জেলা প্রশাসনের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপ পরিচালক দেবজিৎ সিংহ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এই ঘটনার জন্য আসলে দায়ী কারা। এই বিষয়টি সুস্পষ্ট করতে তদন্ত কমিটি করা হয়েছে। একই সাথে তিনি জানান, নিহত প্রত্যেকের পরিবারকে নগদ ১৫ হাজার ও আহত একজনকে ১০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।