Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

শিবালয়ে আ’লীগ নেতার বিরুদ্ধে প্রতিমাসহ মন্দির উচ্ছেদের অভিযোগ মানিকগঞ্জ

শিবালয়ে আ’লীগ নেতার বিরুদ্ধে প্রতিমাসহ মন্দির উচ্ছেদের অভিযোগ

মানিকগঞ্জের শিবালয় উপজেলার শীলপাড়া সার্বজনীন দূর্গা মন্দিরের প্রতিমা ও ঘর অপসারণের ঘটনা ঘটেছে। সোমবার ভোর রাতে অবৈধভাবে মন্দিরের জায়গা দখলের উদ্দেশ্যে কালীপ্রতিমা ও অন্যান্য মুর্তিসহ ঘর-দোর উচ্ছেদের ঘটনায় থানায় মামলা হয়েছে। এ ঘটনার সাথে জড়িত সন্দেহে ৬ জনকে আটক ও মন্দিরের মালামালসহ একটি পিক-আপ জব্দ করেছে পুলিশ। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।   

অভিযোগে প্রকাশ, শিবালয় উপজেলার শিবালয় গ্রামের শীলপাড়া সার্বজনীন মন্দিরের কালী প্রতিমাসহ টিনের তৈরী মন্দির ঘর মানিকগঞ্জ জেলা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক আব্দুর রহিম খাঁন ও তার লোকজন দিয়ে উচ্ছেদ করে। সোমবার ভোর রাতে প্রায় ৬০/৭০জন লোক দেশীয় অস্ত্র-শস্ত্র এবং ঘর ভাঙ্গার সরঞ্জাম নিয়ে অর্তকিতভাবে ঘটনাস্থলে এসে মন্দিরে রাখা কালী প্রতিমাসহ অন্যান্য মুর্তিগুলো সরিয়ে ফেলে। দুর্বৃত্তরা মন্দিরের এক চালা টিনের ঘরটি ভেঙ্গে অপসারণ করার চেষ্টা করে। এসময় মন্দিরের ওই স্থানে কয়েকটি মেহগনি গাছের চারা রোপন করে। টের পেয়ে মন্দির সংলগ্ন মন্দির কমিটির সভাপতিসহ আশপাশের হিন্দু সম্প্রদায়ের  লোকজন এগিয়ে এলে তাদেরকে নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করে সন্ত্রাসীরা। তাৎক্ষণিভাবে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে এসে পৌছালে দৃর্বত্তরা মন্দিরের টিনের চালসহ অন্যান্য জিনিসপত্র ভর্তি পিক-আপ ভ্যান রেখে পালিয়ে যায়। পুলিশ পিক-আপ ভ্যানটি (নম্বর-ঢাকা মেট্রো চ-০২-২১৬৬) আটক করে থানায় নিয়ে যায়। মো. মমিনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ। এ ঘটনার পর থেকেই ওই স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য আরো ৫জনকে  আটক করেছে পুলিশ।  

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতের আঁধারে অবৈধভাবে মন্দিরের জায়গা দখলের উদ্দেশ্যে  লোকজন নিয়ে হামলা চালিয়ে কালী প্রতিমা ও অন্যান্য মুর্তি তুলে নিয়ে যায় দুর্বৃতরা। দ্রæত মন্দির ঘরটি ভেঙ্গে গাড়িতে তুলতে থাকে। প্রায় ঘন্টাব্যাপী এ তান্ডব চলে। তারা ঘর ভাঙ্গার শব্দ পেয়ে এগিয়ে এলে তাদেরকে ভয়ভীতি প্রদর্শন করা হয়।এতে তারা ভয় পেয়ে নিজেদের আবাস ঘরে গিয়ে আশ্রয় নেয় এবং ঘটনাটি পুলিশকে জানায়।     

তারা আরো বলেন, বীরমুক্তিযোদ্ধা প্রমথ চন্দ্র শীল সূর্যের নেতৃত্বে শীলপাড়ার স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন যাবৎ  এ মন্দিরে পুজা-অর্চনা করে আসছিল। মন্দিরের ওই জায়গাটিসহ আশেপাশের জায়গা আব্দুর রহিম খান ক্রয় করেছেন বলে দাবি করে মন্দিরটি উচ্ছেদের চেষ্টা চালিয়ে আসছিলেন। সম্প্রতি এ মন্দিরে দুর্গা পূজা করতে দেবে না মর্মে আব্দুর রহিম খানের ভাগ্নে শিবালয় মডেল ইউপি চেয়ারম্যান আলাল উদ্দিন আলাল তার দলবল নিয়ে মন্দির কমিটির সভাপতি ও অন্যদের প্রাণনাশের হুমকি দেয়। এ ঘটনায় অভিযোগ হলে মানিকগঞ্জ পুলিশ সুপার ব্যবস্থা গ্রহণ করায় এবার নির্বিগ্নে দুর্গাপুজা সম্পন্ন করা সম্ভব হয়। কালী পুজা অনুষ্ঠিত হওয়ার পর মন্দিরে কালী প্রতিমাসহ আরো কয়েকটি প্রতিমা ছিল।  
  
এ সকল ঘটনায় মন্দিরের পুজারী ও  স্থানীয় জনতা মানববন্ধন কর্মসূচী পালন  ও সংশ্লিষ্ট দপ্তর, গণ্যমান্য ব্যাক্তিবর্গ এবং প্রচার মাধ্যম কর্মীদের অবগত করলে তা বিভিন্ন গণমাধ্যমে তা প্রকাশিত হয়। এরপরও চিহ্নিত চক্র ক্ষান্ত না হয়ে নানা অপচেষ্টা চালাতে থাকে। 

মন্দির কমিটির সভাপতি প্রমথ চন্দ্র শীল সূর্য জানান, রাজবাড়ী পৌরসভা সাবেক চেয়ারম্যান এমপি আক্কাস মিয়ার দানকৃত জায়গায় স্থাপিত মন্দিরে  অন্তত ৩০বছর ধরে পুঁজা-অর্চনা চলে আসছে। আব্দুর রহিম খান ও তার ভাগ্নে আলাল উদ্দিন ইতিপূর্বে মন্দিরের জায়গাটি অবৈধভাবে দখল করার চেষ্টা চালিয়ে আসছে। এব্যাপারে আব্দুর রহিম খান তার সহযোগীদের বিরুদ্ধে শিবালয় থানায় একটি অভিযোগ করা হয়েছে। 

এ বিষয়ে অভিযুক্ত আব্দুর রহিম খানের সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি স্থানীয় সাংবাদিকদের জানান, একটি কুচক্র মহল আমার বিরুদ্ধে নানা কুৎসা রটাচ্ছে। এ ঘটনার সাথে আমি বা আমার কোন লোকজন জড়িত নয়। তিনি উল্টো সূর্য্য শীলকে দায়ি করে বলেন, মন্দিরের নামে তারা আমার ক্রয়কৃত জায়গা দখলের পায়তারা করছে। বিষয়টি স্থানীয় এমপিসহ প্রশাসন অবগত রয়েছে। 

মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হাসান এ বিষয়ে জানান, প্রাথমিকভাবে মন্দিরের বিতর্কিত ওই জায়গাটি দখল নিয়েই এ ঘটনাটি ঘটেছে বলে মনে করা হচ্ছে। অভিযোগের ভিত্তিতে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 

এদিকে মন্দিরের ভগ্নস্তূপ পরিদর্শণ করেছেন, মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হাসান, শিবালয় সার্কেল এএসপি জেডএম জাকির হোসেন, শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার রেজাউর রহমান খান জানু, শিবালয় উপজেলা ভাইস চেয়ারম্যান আলী আহসান মিঠু, শিবালয় পুজা উদযাপন পরিষদের সভাপতি সুদীব ঘোষ বাসু, সাধারণ সম্পাদক রথীন সাহাসহ নের্তৃবৃন্দ, উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নের্তৃবৃন্দ শিবালয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নের্তৃবৃন্দ।