Opu Hasnat

আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

ট্রাকের তলায় পড়া তরুণের প্রাণ বাঁচালো আইফোন! তথ্য ও প্রযুক্তি

ট্রাকের তলায় পড়া তরুণের প্রাণ বাঁচালো আইফোন!

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে টিনএজ বয়সী এক তরুণ তার ২ টন ওজনের ট্রাকের তলায় চাপা পড়ে থেকেও আইফোনের কারণে প্রাণে বেঁচে গেলেন। এমন অবস্থায় তিনি চাপা পড়ে ছিলেন যে তার পক্ষে আইফোনটি বের করা সম্ভব ছিল না। অ্যাপলের আইফোন অপারেটিং সিস্টেম বা আইওএসের বিল্ট-ইন সফটওয়্যার ‘সিরি’ যা কণ্ঠস্বরের মাধ্যমে সক্রিয় হয়, সেটি চালু হয়ে যাওয়ায় স্যাম রেই ওই তরুণ নিশ্চিত মৃত্যুর মুখ থেকে বেঁচে ফিরেছেন। স্যাম ট্রাকটির যান্ত্রিক ত্রুটি মেরামতের জন্য জ্যাক লাগিয়ে ট্রাকের তলায় কাজ করছিলেন। অকস্মাৎ ঘটে দুর্ঘটনা। ২ টনের ট্রাকটি তার ওপর পড়ে। স্যামের আইফোনটি ছিল তার প্যান্টের পেছনের পকেটে। চাপ লেগে ফোনের সিরি অপশনটি চালু হয়ে যায়। সাহায্যের জন্য স্থানীয় জরুরি সাহায্য বিভাগকে ফোন করেন তিনি।

এদিকে জরুরি সাহায্য বিভাগের যে ব্যক্তি ফোনটি ধরেন তিনি প্রথমে ভেবেছিলেন, কেউ ভুল করে কল করেছে। এরপরই তিনি স্যামের চিৎকার শুনতে পান। ন্যাশভিল শহরতলিতে স্যাম রেইয়ের ফোনের সিগন্যাল ট্র্যাক করে তার বাড়ি খুঁজে বের করেন সাহায্যকারীরা। উদ্ধারকারীরা ট্রাকের তলা থেকে স্যামকে বের করে আনলেন এবং দ্রুত তাকে হেলিকপ্টারযোগে নিকটবর্তী হাসপাতালে পাঠালেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। মৃত্যুর মুখ থেকে ফিরে আসা টিনএজার স্যাম রেই বলছিলেন, আমি মেনে নিতে শুরু করেছিলাম যে আমি আর বের হতে পারবো না।

গত জুলাইয়ের ওই দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন স্যাম। ভয়াবহ ওই দুর্ঘটনায় তার বুকের কয়েকটি হাড় ভেঙে যায়, কিডনিতে জখম হয়, কয়েক জায়াগায় কেটে যায়, শরীরের ওপর ভয়াবহ চাপের কারণে মস্তিষ্কের কিছুটা ক্ষতি হয় এবং বাম হাতের কয়েকটি জায়গা পুড়ে যায়। অবশ্য, এখন তিনি পুরোপুরি সেরে উঠেছেন। স্যাম রেই স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোন কেনার কথা ভাবছিলেন। কিন্তু, চিরস্মরণীয় ওই দুর্ঘটনা তার সিদ্ধান্তকে পাল্টে দিয়েছে। অ্যাপল আইফোনের কাছে তিনি ঋণী। স্যামের ভাষায়, আমার মনে হয় সারাজীবন আমি আইফোনকেই সঙ্গে রাখবো। এটা আইফোনের কাছে আমার ঋণ।