Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ধীরে ধীরে ধ্বংস হচ্ছে মহাবিশ্ব! তথ্য ও প্রযুক্তি

ধীরে ধীরে ধ্বংস হচ্ছে মহাবিশ্ব!

এই মহাবিশ্ব ধীরে ধীরে ধ্বংস হচ্ছে। তবে এখনই ভয় পাওয়ার কিছু নেই। কারণ মহাবিশ্ব পুরোপুরি ধ্বংস হতে সময় আরো ১০ হাজার কোটি বছর লাগবে। অস্ট্রেলিয়ার একদল গবেষক এই দাবি করেছেন।

অস্ট্রেলিয়ার মহাকাশবিষয়ক আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র আইসিআরএআর মহাবিশ্বের বর্তমান অবস্থা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে এটি ধীরে ধীরে ধ্বংস হওয়ার কথা বলে। আজ মঙ্গলবার হুনুলুলুতে অনুষ্ঠিত আন্তর্জাতিক মহাকাশ সংঘের সাধারণ বৈঠকে এই সংক্রান্ত তথ্য উপস্থাপন করা হয়।

মহাবিশ্বের ধীরে ধীরে ধ্বংস হওয়ার তথ্য অবশ্য নতুন নয়। ১৯৯০ সালের দিকে বিজ্ঞানীদের কাছে বিষয়টি ধরা পড়ে। তবে নতুন গবেষণায় পাওয়া তথ্যটি হলো এটি সব দৈর্ঘ্যের শক্তি তরঙ্গের ক্ষেত্রেই ঘটছে।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, গবেষকরা দুই লাখ গ্যালাক্সিতে তৈরি হওয়া শক্তি নিয়ে গবেষণা করেছেন। তাঁরা আবিষ্কার করেছেন, মহাবিশ্বের বর্তমান অবস্থা ২০০ কোটি বছর আগের অবস্থার অর্ধেক। ধীরে ধীরে এটি ধ্বংস হচ্ছে।

আইসিআরএআর গবেষক সিমন ড্রাইভার বলেন, বর্তমানে গবেষণাটি ততটা আকর্ষণীয় মনে না হলেও এ নিয়ে কাজ করার সুদীর্ঘ সময় পড়ে আছে। তিনি আরো বলেন, মহাবিশ্বের ধ্বংস হওয়ার পদ্ধতি অত্যন্ত ধীরে ঘটছে। সব তারকা হারিয়ে যেতে ১০ হাজার কোটি বছর সময় নেবে।

অস্ট্রেলিয়ার গবেষকরা বিশ্বের সাতটি অন্যতম শক্তিশালী টেলিস্কোপ (দূরবীক্ষণ যন্ত্র) ব্যবহার করে বিভিন্ন গ্যালাক্সি পর্যবেক্ষণ করেন এবং বিভিন্ন ধরনের শক্তি নির্গমন দেখেন। তবে প্রাথমিক পরীক্ষায় ব্যবহার করা হয় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে অবস্থিত অ্যাংলো-অস্ট্রেলিয়ান টেলিস্কোপ। এ ছাড়া এই কাজে নাসার দুটি মহাকাশ টেলিস্কোপও ব্যবহার করা হয়। এ ছাড়া গবেষণায় ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সহায়তাও নেওয়া হয়।