Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

দলমত নির্বিশেষে সকলে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ান : দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মানিকগঞ্জ

দলমত নির্বিশেষে সকলে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ান : দুর্যোগ ও ত্রাণমন্ত্রী

দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া বলেছেন,  ধৈর্য্যরে সাথে দুর্যোগ মোকাবেলা করতে হবে। মানুষকে  সেবা দেয়া পবিত্র  কাজ। তাই বিত্তবান, রাজনৈতিক নের্তৃবৃন্দসহ দলমত নির্বিশেষে  সকলকে বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর আহবান জানাচ্ছি। 

বুধবার দুপুর সাড়ে ১২টায় মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা বেলায়েত হোসেন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বন্যাদুর্গতেদের মাঝে ত্রাণবিতরণকালে তিনি এ কথা বলেন। 

তিনি আরো বলেন, ত্রাণ নিয়ে ছিনিমিনি করা চলবে না। সে যেই হোক না কেন তাকে ক্ষমা করা হবে না। এব্যপারে সরকার জিরো টলারেন্স এ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের একটি মানুষও যেন না খেয়ে মারা না যায়। প্রধানমন্ত্রীর  নির্দেশেই আমরা বন্যাদুর্গতের পাশে এসে দাড়িয়েছি। খাদ্য ও চিকিৎসার অভাবে একটি মানুষও মারা যেতে দিব না। বন্যাত্রদের দুর্ভোগ শেষ না হওয়া পর্যন্ত দুর্যোগ মোকাবেলায় সর্বাত্ত¡ক  আত্মনিয়োগ করা হবে। 

ভারত, নেপাল ও ভুটানের বন্যায়  অনেক মানুষ মারা গেছে। উজানের ওই পানি বাংলাদেশের মধ্য দিয়ে গড়িয়ে ভাটিতে আসে। উজান থেকে পানি নেমে আসতে আসতে দেশের মধ্যাঞ্চল মানিকগঞ্জের উপর দিয়ে প্রবাহিত হয়। এতে মানিকগঞ্জের বন্যা অন্যান্য জেলার চেয়ে বেশী দিন স্থায়ী হয়। যে কারণে  এ জেলার মানুষের কষ্ট দুই/তিনগুণ বেড়ে যায়। 

তিনি বলেন, মানিকগঞ্জে বন্যার্তদের জন্য এ পর্যন্ত  ৬শ’ মোট্রিকটন চাল ও নগদ ২০লাখ টাকা প্রদান করা হয়েছে। আরো ৩শ’ মেট্রিকটন চাল ও নগদ ১০লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন বন্যার্তরা ঘরে ফিরে না যাওয়া পর্যন্ত ত্রাণকার্যক্রম অব্যাহত থাকবে। যার যেখানে যা দরকার তাকে তাই দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সকল মন্ত্রণালয়   প্রস্তুুত রয়েছে। পানি নামার সাথে সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে বন্যাপুণর্বাসনের কাজ শুরু হবে।

যে সব রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা নষ্ট হয়েছে। সেগুলো সংস্কার করে দেয়া হবে। এছাড়া  মানুষের বাড়ি -ঘর উচু করে দেয়ার আশ্বাস দেন তিনি। ঈদের পরপরই অতিদরিদ্রদের জন্যে ৪০দিনের কর্মসূচী চালু করা হবে।

যত দুর্যোগই আসুক না কেন আমরা ধৈর্য্যরে সাথে তা মোকাবেলা করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলবো। 

ত্রাণবিতরণ অনুষ্ঠানে শিবালয় উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি বিকাশ চন্দ্র সাহার সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংসদ সদস্য এএম নাঈমূূর রহমান দূর্জয়, মমতাজ বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট গোলাম মহিউদ্দিন, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা, জেলা প্রশাসক নাজমুছ সাদাত সেলিম, পুলিশ সুপার মাহফুজুর রহমান (বিপিএম) ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম ।