Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

শুরু হচ্ছে বিসিসি আয়োজিত গেম ডেভেলপমেন্টের প্রথম ডিপ্লোমা কোর্স তথ্য ও প্রযুক্তি

শুরু হচ্ছে বিসিসি আয়োজিত গেম ডেভেলপমেন্টের প্রথম ডিপ্লোমা কোর্স

খুব শিঘ্রই বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) প্রথমবারের মতো গেম ডেভেলপমেন্টের উপর ‘প্রফেশনাল ডিপ্লোমা ইন গেম ডেভেলপমেন্ট’ নামক একটি ডিপ্লোমা কোর্স চালু করতে যাচ্ছে । কোর্সটির নলেজ পার্টনার হিসেবে দায়িত্ব পালন করছে দেশের স্বনামধন্য মোবাইল গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘রাইজ আপ ল্যাবস’ । বৃহঃস্পতিবার বিসিসি ভবনে কোর্সটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে ।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের সচিব সুবীর কিশোর চৌধুরী (প্রধান অতিথি), বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা স্বপন কুমার সরকার (সভাপতি), বিসিসির পরিচালক মোঃ সফিকুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ । এছাড়াও, রাইজ আপ ল্যাবসের প্রধান নির্বাহী কর্মকর্তা এরশাদুল হক এবং কোর্সটির ট্রেইনাররা আনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।

রাইজ আপ ল্যাবসের বানানো বেশ কিছু সুপরিচিত গেইম গুগল প্লে স্টোর, অ্যাপ স্টোর এবং উইন্ডোজ স্টোরে রয়েছে। তাদের অভিজ্ঞতাসম্পন্ন সম্পন্ন ট্রেইনার দিয়ে কোর্সটি প্রশিক্ষণ দেয়া হবে । ৫০০ ঘণ্টার এই কোর্সের মূল উদ্দেশ্য দেশের তরুণ প্রজন্মকে বহিঃবিশ্বের গেম ডেভেলপমেন্ট জগতের সাথে পরিপূর্ণভাবে পরিচয় করিয়ে দেয়া এবং স্বনির্ভরভাবে গেম তৈরিতে সক্ষম করে তোলা । ট্রেনিং চলাকালীন সময়ে শিক্ষার্থীদের ৯টি গেইম বানানো দেখানো হবে এবং তাদের নিজেদের ৩টি গেইম ডেভেলপ করতে হবে । গেইম তৈরির ডিজাইন থেকে শুরু করে ডেভেলপমেন্ট এবং প্লে স্টোরে ছাড়তে যা যা করণীয় সব কিছু শেখানো হবে এই কোর্সটিতে । শিক্ষার্থীদের Unity 2D, 3D, Blender, Photoshop, Illustrator সহ আরও কিছু সফটওয়্যারের উপর প্রশিক্ষণ দেয়া হবে । এছাড়াও কোর্সটির সাথে থাকছে ৪ মাস ইন্টার্নশিপের সুযোগ । ভবিষ্যতেও গেম ডেভেলপমেন্টের  এই কোর্সটি চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ।