Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাদের অ্যাকাউন্ট হ্যাক! তথ্য ও প্রযুক্তি

মার্কিন প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাদের অ্যাকাউন্ট হ্যাক!

গোপন তথ্য সংগ্রহের জন্য মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো কতটা নিচে নামতে পারে, সেটা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা তথ্য দিয়ে এরই মধ্যে বিশ্ববাসী জেনে গেছে। এবার একদল চীনা ‘স্পাই’ সেই মার্কিন প্রশাসনের বড় হর্তাকর্তাদেরই একহাত দেখে নিল!

এনবিসি নিউজ জানিয়েছে, চীনের একদল হ্যাকার ওবামা প্রশাসনের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার ব্যক্তিগত ই-মেইল আইডি হ্যাক করতে সক্ষম হয়েছে।

প্রথমে ‘ড্যান্সিং পান্ডা’ এবং পরবর্তীকালে ‘লিজন অ্যামেথিস্ট’ নাম দিয়ে এই ই-মেইল চুরির ঘটনা সর্বপ্রথম উদঘাটিত হয় ২০১০ সালের এপ্রিলে। সে সময় ধারণা করা হয়েছিল, এই ‘চৌর্যবৃত্তি’ শুরু হয়েছে আরো আগে।

মার্কিন প্রশাসনের ‘টপ সিক্রেট ডকুমেন্ট’ ঘেঁটে এনবিসি নিউজ জানিয়েছে, গত বছরও মার্কিন গোয়েন্দা সংস্থা, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) অভিযোগ করেছিল ই-মেইল চুরির ঘটনা ঘটছে।

২০১১ সালে সার্চ জায়ান্ট গুগল কয়েকজন মার্কিন প্রশাসনিক কর্মকর্তার তালিকা প্রকাশ করে, যাঁদের ব্যক্তিগত অ্যাকাউন্ট চীনা হ্যাকাররা হ্যাক করেছিল।

পরিচয় গোপন রেখে মার্কিন গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা জানান, ‘সকল নিরাপত্তা এবং বাণিজ্যসংশ্লিষ্ট তথ্যগুলো চুরি করাই ছিল হ্যাকারদের মূল উদ্দেশ্য এবং এখনো হ্যাকিং চলছে। শুধু মেইল পড়ে ক্ষান্ত হয়নি তারা, হ্যাকাররা চুরি করছে ই-মেইল অ্যাড্রেসবুকও, যাতে করে বন্ধু ও সহকর্মীদের আইডিও বাগে আনা যায়!’

হ্যাক হওয়া আইডি সবকটিই ব্যক্তিগত। সরকারি মেইল আইডিগুলো এখনো হ্যাকারদের কাছ থেকে নিরাপদ রয়েছে বলেই বিশ্বাস প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের। তবে ব্যক্তিগত মেইলেও প্রচুর গুরুত্বপূর্ণ এবং গোপন তথ্য থাকে। ফলে তথ্য নিরাপত্তার দিক থেকে বেশ ভালোই ক্ষতিগ্রস্ত হয়েছেন ওবামা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা।