Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

রুশ মহাকাশযানে অতিরিক্ত ৬টি আসন কিনছে নাসা তথ্য ও প্রযুক্তি

রুশ মহাকাশযানে অতিরিক্ত ৬টি আসন কিনছে নাসা

ক্রমাগত তহবিল কমতে থাকার কারণে মহাকাশচারীদের আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছানোর জন্য রুশ ফেডারেল স্পেস এজেন্সির (রোসকসমস) সঙ্গে বিদ্যমান চুক্তি বাড়াতে বাধ্য হল যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা। এরই অংশ হিসেবে ২০১৮ সালে রাশিয়ার সয়ুজ রকেটে ৪৯০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ৬টি অতিরিক্ত আসন কিনবে মহাকাশ সংস্থাটি। অর্থাৎ, প্রত্যেকটি সিট বাবদ নাসার খরচ হবে, ৮১.৬ মিলিয়ন মার্কিন ডলার করে। ২০১১ সাল থেকেই নাসা আমেরিকান মহাকাশচারীদের মহাকাশে পাঠানোর ক্ষেত্রে রাশিয়ার সয়ুজ রকেটের উপর নির্ভরশীল।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র কংগ্রেসে পাঠানো এক চিঠিতে নাসা প্রশাসক চার্লস বোল্ডেন বলেন, গেল কয়েক বছর ধরে এজেন্সীর কমার্শিয়াল ক্রু প্রোগ্রামে রাষ্ট্রপতির তহবিল হ্রাসের কারণে রাশিয়ার ওপর নির্ভরতা বাড়ছে নাসার।
বোল্ডেন চিঠিতে বলেন: “২০০৪ সালে স্পেস শাটল বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করার পর, মার্কিন সৈন্যদের আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য নিম্ন পার্থিব কক্ষপথের পরিবহন ব্যবস্থা এবং আমাদের সীমাবদ্ধতার ক্ষেত্র ছোট করে আনার জন্য বদ্ধপরিকর ছিল নাসা।” তবে পাঁচ বছর ধরে কংগ্রেস বার্ষিক তহবিল বৃদ্ধি করলেও পরিকল্পনামত কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের জন্য সেভাবে অর্থায়ন করেনি বলেও উল্লেখ করেন তিনি।
তিনি চিঠিতে লেখেন: “নাসা আবারো রাশিয়া সরকারের সাথে ক্রু পরিবহনের বর্তমান চুক্তিতে পরিবর্তন এনেছে। এই পরিবর্তিত চুক্তির অধীনে সেবা পেতে হলে মার্কিনদের প্রায় আনুমানিক ৪৯০ মিলিয়ন মার্কিন ডলার খরচ পড়বে।”
এ ধরনের সমস্যা এড়াতে চলতি বছর কমার্শিয়াল ক্রু প্রোগ্রামে তহবিল দেওয়ার জন্য কংগ্রেসকে অনুরোধ করা হয়েছে বলে জানান বোল্ডেন।