Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

এবার তেল, গ্যাস ও বিদ্যুৎ ছাড়াই চলবে সোলার কার! তথ্য ও প্রযুক্তিকিশোরগঞ্জ

এবার তেল, গ্যাস ও বিদ্যুৎ ছাড়াই চলবে সোলার কার!

উবায়েদ রনি, কিশোরগঞ্জ : এনামুল হক বুলবুল, কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার হাপানিয়ায় যার জন্ম। তিনি তার উদ্ভাবনী প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। অক্লান্ত চেষ্টায় চার চাকার যান তৈরি করেছেন যা কিনা চলবে তেল, গ্যাস ও বিদ্যুত ছাড়াই । যার নাম দিয়েছেন তিনি “এমবিআই সোলার কার”। 

বুলবুলের সাথে কথা বলে জানা যায়, মধ্যবিত্তের কথা চিন্তা করেই চার চাকার এই সোলার যানটি তৈরি করা হয়েছে। স্বল্প  খরছে পরিবার পরিজনকে নিয়ে যাতায়াত করা যাবে এ যানটি দিয়ে। মোট পাঁচ আসনের এ যানটিতে  ৮০ ওয়াটের চারটি সোলার প্যানেল ও ১২ ভোল্টের  ৫ টি ব্যাটারি রয়েছে, এছাড়াও রয়েছে আকর্ষনীয় ষ্টিয়ারিং এবং সামনে পিছনে রয়েছে নমনীয় স্প্রিং। এ যানটি তৈরি করতে দেড় লাখ টাকার মত খরচ হয়েছে বলে জানান। 

যানটির সুবিধা গুলো হচ্ছে- তিন চাকার অটো বাইকে উল্টে যাওয়ার সম্ভাবনা থাকে কিন্তু এ যানটিতে সমগতির চারটি চাকা সম্পন্ন হওয়ায় উল্টে যাওয়ার সম্ভাবনা খুবই কম। যানটি চলন্ত অবস্থায় এবং দাড়িয়ে থাকা অবস্থায়ও চার্জ হবে। অটোবাইকের আসন ঊল্টো করা থাকার কারণে সাধারণ যাত্রীদের মাথা ঘোরা সহ নানান সমস্য হয়ে থাকে কিন্তু এ যানটিতে উল্টো করেবসার জন্য কোন আসন রাখা নেই। বর্তমানে তিন চাকার অটো বাইকের  দাম প্রায় দেড় লাখ টাকা এবং বিদ্যুতের মাধ্যমে চার্জ দিতে হয় কিন্তু এই বাহনের এ ঝামেলা নাই। এ যানে সামনে পিছনে স্প্রিং থাকার দরুন যানটিতে চলাচল আরামদায়ক। বাসা বাড়ির ফ্যান, লাইট ও মোবাইল চার্জ দেওয়ারও ব্যবস্থা রয়েছে এতে। 

তার আবিস্কৃত সোলার বাইক কিশোরগঞ্জে অনুষ্ঠিত ডিজিটাল মেলায় শ্রেষ্ঠ উদ্ভাবনের পুরস্কার লাভ করে। পরবর্তিতে বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রযুক্তি মেলাতেও শ্রেষ্ঠ তরুন উদ্ভাবকের পুরস্কার লাভ করেন। এর আগে সোলার বাইক তৈরি করে ব্যাপক সাড়া ফেলেন বুলবুল।

চার চাকার এ সোলার যানটি একনজর দেখার জন্য বিভিন্ন স্থানের লোকজন ভিড় করছেন।