Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

হারিয়ে যাচ্ছে তথ্যপ্রযুক্তির টেলিগ্রাম! তথ্য ও প্রযুক্তিনেত্রকোনা

হারিয়ে যাচ্ছে তথ্যপ্রযুক্তির টেলিগ্রাম!

প্রতিটি জেলা ও উপজেলার ডাকঘর থেকে হারিয়ে যাচ্ছে পুরোনো তথ্যপ্রযুক্তির মেশিন টেলিগ্রাম। উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীতশিল্পী পাপিয়া সারোয়ার এর জনপ্রিয় গান ‘‘নাই টেলিফোন নাইরে পিয়ন, নাইরে টেলিগ্রাম, বন্ধুর কাছে মনের খবর কেমনে পৌছাইতাম’’। তথ্য প্রযুক্তির কল্যানে এখনও টেলিফোন আছে, আছে পিয়নও নেই শুধু টেলিগ্রাম। টেলিযোগাযোগ ব্যাবস্থায় প্রথম যে যন্ত্রটি ব্যাবহার হয় তার নাম টেলিগ্রাফ। টেলিগ্রাম গ্রীক শব্দ। এ পর্যন্ত ছয় প্রকার টেলিগ্রাফ মেশিন আবিস্কৃত হয়েছে। 

ইলেকট্রিক্যাল টেলিগ্রাফ, অপটিক্যাল টেলিগ্রাফ, হাইড্রোলিক টেলিগ্রাফ, টেলিপ্রন্টার, ইঞ্জিন অর্ডার টেলিগ্রাফ এবং টেলোটোগ্রাফ। ১৮৩২ সালে সোভিয়েত আবিস্কারক ব্যারন পাভেল শিলিং প্রথম বৈদ্যুতিক টেলিগ্রাফের সংযোগ স্থাপন করেন আর তখন থেকেই এর জনপ্রিয়তা হয়ে উঠলেও কালের আবর্তে টেলিগ্রাফ টি বিলুপ্ত হয়ে গেছে। যোগাযোগ ব্যাবস্থা উন্নতির ফলে পৃথিবী এখন পরিনত হয়েছে গ্লোবাল ভিলেজে। বেতার, টিলিভিশন, মোবাইল, ইন্টার-নেট সহ নিত্য নতুন প্রযুক্তির ব্যাবহার এখন ঘরে বসেই সম্ভব। আজ তথ্যপ্রযুক্তির এই যুগে প্রতিযোগিতায় পিছিয়ে গেছে টেলিগ্রাফ। আর এটাই হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তির চিরাচরিত নিয়ম। পুরোনো কে ভিত্তি করে নতুন নতুন আবিস্কারে পূর্নতা পাবে তথ্যপ্রযুক্তি আর এগিয়ে যাবে পৃথিবী। 

টেলিগ্রাফকে কেন্দ্র করে ইতিহাসের বিভিন্ন সময়, গুরূত্বপূর্ণ ঘটনা, চরিত্র ও স্থান নিয়ে রচিত উপন্যাস বিরল নয়। তবুও কালে কালে বিখ্যাত-অখ্যাত লেখকগন ঐতিহাসিক উপন্যাসের প্রতি টান অনুভব করেছেন। বিবৃত করতে চেয়েছেন ঐতিহাসিক কোন মুহুর্তিক ভাষ্য। এমন সব উপন্যাস থেকে সেরা দশটি উপন্যাস (১) ফ্লাশম্যান - জর্জ ম্যাকডোনাল্ড ফ্রেসার (২) ওয়ার এন্ড পিস- লিও টলস্টয় (৩) মাস্টার অ্যান্ড কমান্ডার- প্যাট্রিক ও’ব্রায়ান (৪) আইভানহো- ওয়াল্টার স্কট (৫) দি ইনহেরিটরস- উইলিয়াম গোল্ডিং (৬) দি ব্লু ফ্লাওয়ার - পেনোলোপি ফিটজারল্ড (৭) রোস্টেরেশন - রস ট্রিমাইন (৮) রিজেনারেশন - প্যাট বার্কার (৯) গার্ল উইথ আ পার্ল ইয়ারিং- ট্রেসি চিভ্যালিয়র ও (১০) উলফ হল- হিলারি মেন্টেল, পৃথিবীতে সেরা স্থান করে আছে।