Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

ওয়ালটনের বিপণন কৌশলে সন্তুষ্ট মাইক্রোসফট তথ্য ও প্রযুক্তি

ওয়ালটনের বিপণন কৌশলে সন্তুষ্ট মাইক্রোসফট

গত মাসে মাইক্রোসফটের লেটেস্ট ৮.১ উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত এবং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম আপডেট সুবিধা ও থ্রিজি সিম স¤\^লিত মাল্টি ফাংশনাল এক্সপার্ট ট্যাব ’ওয়ালপ্যাড প্রো’বাজারে ছাড়ে ওয়ালটন। ওয়ালটন ব্র্যান্ডের ওই ট্যাব নিয়ে বাজারে ব্যাপক সাড়া পড়ে।

এর মাধ্যমে ওয়ালটন ও মাইক্রোসফটের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক স্থাপিত হয়। ওয়ালটনের এই বিপণন কৌশলে খুবই সন্তুষ্ট মাইক্রোসফটের থিংক ট্যাংক। এর ফলে বাংলাদেশে ওয়ালটনের সঙ্গে দীর্ঘমেয়াদে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট।

বিপণন, ব্যবস্থাপনা, গ্রাহকপ্রিয়তা এবং মার্কেট শেয়ার ইত্যাদি বিবেচনায় নিয়ে ওয়ালটনের সঙ্গে দীর্ঘস্থায়ী এবং নিবিড় সম্পর্ক স্থাপন করতে চান তারা। এ মাসেই মাইক্রোসফটের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ সফর করছেন। এসময় তারা ওয়ালটনের সঙ্গে আলোচনা এবং এ বিষয়ে চুক্তি করতে পারেন। বিশেষ করে বাংলাদেশের বাজারে মোবাইলফোন এবং ট্যাব বিপণনে সঙ্গে পেতে চান ওয়ালটনকে। ওয়ালটনের সাথে সম্পর্ক স্থাপনে আগ্রহী মাইক্রোসফট

মাইক্রোসফট বাংলাদেশের চ্যানেল ম্যানেজার (এমএনএ) রোজওয়ানা চৌধুরী জানান, এদেশে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমস এর একমাত্র লোকাল পার্টনার ওয়ালটন। স্থানীয় মোবাইল কোম্পানিগুলোর মধ্যে ওয়ালটন খুব দ্রæত শীর্ষস্থানে চলে গেছে। তাই মাইক্রোসফট বিশেষ করে মোবাইল ও ট্যাবের বাজারজাতকরণে ওয়ালটন ব্র্যান্ডের সঙ্গে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।

তিনি মন্তব্য করেন, ওয়ালটনের মার্কেটিং টিম খুবই শক্তিশালী। তারা অতি স্বল্প সময়ের মধ্যে ওয়ালপ্যাড প্রো নিয়ে বাজারে ব্যাপক সাড়া ফেলেছে। এটা দেখে মাইক্রোসফটের গেøাবাল অফিস খুবই সন্তুষ্ট। মাইক্রোসফটের এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার এ মাসেই বাংলাদেশ সফর করবেন। সেসময় ওয়ালটনের সঙ্গে দীর্ঘমেয়াদী ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়ে আলোচনা এবং চুক্তি হতে পারে।  

ওয়ালটনের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রশংসা করে তিনি বলেন, তাদের কাছ থেকে মাইক্রোসফট আশানুরূপ সহযোগিতা পাচ্ছে। তিনি যোগ করেন, ওয়ালটনের সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত।

এ প্রসঙ্গে ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, এটা ওয়ালটনের জন্য এবং বাংলাদেশের জন্যও সুখবর। কারণ মাইক্রোসফট হচ্ছে বিশ্ব সেরা। তারা ওয়ালটনের সঙ্গে কাজ করতে চাইছেন এটা আমাদের জন্য এক ধরনের বড় অর্জন।  

জানা গেছে- সাশ্রয়ী মূল্য, সর্বশেষ প্রযুক্তি ও গুণগত মানসম্পন্ন ওয়ালপ্যাড প্রো বাংলাদেশের বাজারে প্রযুক্তিপ্রেমীদের নজর কাড়ে। বিক্রিও হয় আশাতীত। ওয়ালটন কর্তৃপক্ষের মতে, প্রতিষ্ঠানটির মার্কেটিং বিভাগ সর্বস্তরে ব্যাপক ব্র্যান্ডিং এর মাধ্যমে ট্যাব ব্যবহারকারীদেরকে ’ওয়ালপ্যাড প্রোর’ বিশেষ ফিচারগুলো সম্পর্কে অবহিত করে। যার ফলে দেশের বাজারে অতি অল্প সময়ে ৮.১ উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত ’ওয়ালপ্যাড প্রো’ ট্যাব ক্রেতাদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পায়। বিশেষ করে ছাত্রছাত্রী এবং তরুণরা এই নতুন প্রযুক্তিকে লুফে নেয়। আর এই বিষয়টিই মাইক্রোসফটের সংশ্লিষ্টদের গুডবুকে স্থান পায়।

ওয়ালটনের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের প্রথম জেষ্ঠ্য সহকারী পরিচালক আসিফুর রহমান খান বলেন, ওয়ালপ্যাড প্রো বাজারে ছাড়ার অল্প দিনের মধ্যেই তা প্রযুক্তিপ্রেমীদের নাড়া দেয়। এরই মধ্যে বাজারে সরবরাহ করা ’ওয়ালপ্যাড প্রো’ প্রথম চালানের প্রায় সবগুলো ট্যাব বিক্রি হয়ে গেছে। রাজধানী ঢাকার পাশাপাশি বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত চট্টগ্রামেও ওয়ালপ্যাড প্রো ব্যাপক সাড়া ফেলেছে। কর্পোরেট হাউজ এবং বিশ্ববিদ্যালয়গুলো থেকে এই ট্যাবের বাল্ক অর্ডার আসছে। বেশ কিছু করপোরেট ও পাবলিক অফিসের প্রতিনিধিরা ’ওয়ালপ্যাড প্রো’ ট্যাবটি কেনার জন্য ওয়ালটনের মার্কেটিং বিভাগের সঙ্গে যোগাযোগ করছেন।

ওয়ালটনের মোবাইল ফোন বিভাগের প্রকৌশলী আরফিুল হক রায়হান বলেন, উইন্ডোজ অপারেটিং সিস্টেম হওয়ায় এই ট্যাবটি দিয়ে খুব সহজেই মাইক্রোসফট অফিসের আওতাধীন কাজগুলো করা যায়। প্রধানত এই কারনে দ্রæত সময়ের মধ্যে ওয়ালপ্যাড প্রো ক্রেতাদের পছন্দের শীর্ষে পৌঁছে গেছে।