Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ চাঁদপুর

চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ

সৌদি আরবের সাথে মিল রেখে দেশের চাঁদপুরের প্রায় ৪০টি গ্রামে রোববার আগাম পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হচ্ছে।

প্রায় ৮৮ বছর যাবত ওই সব গ্রামের অধিকাংশ মুসলমানরা সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন। এবারো তাদের ব্যতিক্রম হচ্ছে না।

জানা যায়, ওইসব গ্রামের মানুষ সাদ্রা দরবার শরীফের পীরের অনুসারী । এই পীর ইসলামের চার মাযহাবের মধ্যে হানাফি মাযহাবের অনুসারী। হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া দাখিল মাদ্রাসার প্রাক্তন অধ্যক্ষ মরহুম মওলানা আবু ইছহাক ইংরেজি ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি ও উৎসব পালনের প্রথা প্রচলন করেন।

মওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ৬ ছেলে এই মতবাদের প্রচার চালিয়ে আসছেন। তাদের মধ্যে বড় ছেলে আবু জোফার মোহাম্মদ আবদুল হাই সাদ্রাভী অন্যতম।

তিনি জানান, এ বছরো ইনশাআল্লাহ আরব দেশ সমূহের সঙ্গে সঙ্গতি রেখে মাযহাব অনুয়ায়ী ঈদ পালন হচ্ছে।

চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব দক্ষিণ ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামে প্রায় ৮৮ বছর ধরে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে। আগাম ঈদ পালন নিয়ে রয়েছে নানা মতভেদ । অতীতে একাধিকবার সংঘাত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে আগাম ঈদ পালন নিয়ে। দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে তর্ক-বিতর্ক চললেও আজ পর্যন্ত এটির স্থায়ী সমাধান হয়নি। ফলে একই গ্রামের এমনকি একই পরিবারের সদস্যদের কেউ একদিন আগে আবার কেউ একদিন পরে ঈদ উদ্‌যাপন করছেন।

যেসব গ্রামে ঈদ উদযাপন হবে সেগুলো হলো হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বেলচো, জাঁকনি, প্রতাপপুর, বলাখাল, মনিহার, গোবিন্দপুর ও দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, শোলা, হাঁসা ও চরদুখিয়া। পাঁচআনী কচুয়া উপজেলার উজানি গ্রাম ও মতলব দক্ষিণ উপজেলার দশআনী , মোহনপুর গ্রামে ।