Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

‘ইন্টারনেটের দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে’ তথ্য ও প্রযুক্তি

‘ইন্টারনেটের দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে’

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও মোবাইল অপারেটরদের এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের কল্যাণে তথ্যপ্রযুক্তির অবাধ এবং ব্যাপক ব্যবহার নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে প্রান্তিক জনপদে সহজে ও সুলভে তথ্যসেবা পৌঁছে দিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাতে বর্তমান সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী গ্রাম পর্যায়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিতে যেসব প্রকল্প নেওয়া হয়েছে সেগুলো দ্রুততম সময়ের মধ্যে শেষ করার তাগাদা দেন।

 

তিনি বলেন, ‘জাতির জনকের আজন্মলালিত স্বপ্ন ছিল শোষণ, বঞ্চনা আর বৈষম্যের অবসান ঘটিয়ে সুন্দর ও সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠা। কিন্তু পঁচাত্তরের ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ড সে স্বপ্ন যাত্রাকে ধূলিসাৎ করে দেয়।’

সভায় মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব পাঠ্যপুস্তকের ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকরণ, সব শিক্ষাপ্রতিষ্ঠানে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিতকরণ এবং শিক্ষার্থীর হাতে ডিজিটাল ডিভাইস পৌঁছানোর ব্যবস্থা গ্রহণসহ ২০২১ সালের মধ্যে শিক্ষা ক্ষেত্রে ডিজিটালাইজেশনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক একটি রোডম্যাপ প্রস্তুতের সিদ্ধান্ত গৃহীত হয়।

তথ্য-প্রযুক্তির কর্মকাণ্ডকে আরও গণমুখী ও গতিশীল করতে ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্স কমিটি পুনর্গঠনেরও সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সভায় হাই-টেক পার্কে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে ইন্ডাস্ট্রি প্রমোশন বাড়ানোর সিদ্ধান্ত হয়। আইসিটি বিভাগ সূত্র জানিয়েছে, সভায় মোবাইল ফোনের সিম ক্লোনিং, বেনামি ও অবৈধ সিম নিয়ন্ত্রণ করার জন্য বিটিআরসিকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বক্তৃতা করেন।