Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

চুয়াডাঙ্গার ৮ বীর মুক্তিযোদ্ধার ৪৪তম শাহাদৎ বার্ষিকী আজ চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গার ৮ বীর মুক্তিযোদ্ধার ৪৪তম শাহাদৎ বার্ষিকী আজ

আজ ৫ আগস্ট চুয়াডাঙ্গার ৮জন বীর মুক্তিযোদ্ধার ৪৪ তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের যৌথ উদ্যোগে ৮জন শহীদ মুক্তিযোদ্ধার সমাধিস্থল দামুড়হুদা উপজেলার জগন্নাথপুরে কর্মসূচীর আয়োজন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে সমাধিস্থল ৮ শহীদ মুক্তিযোদ্ধার কবরে পুষ্পমাল্য অর্পন, বিশেষ দোয়া ও মোনাজাত ও সংক্ষিপ্ত আলোচনা সভা। এ ছাড়াও, চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও দামুড়হুদা উপজেলা প্রশাসনের উদ্যোগেও অনুরূপ পৃথক কর্মসূচী পালিত হবে।
৪৪ বছর আগে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন এদিনে চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর মাঠে তরুণ ও টগবগে একদল গেরিলা মুক্তিযোদ্ধার সঙ্গে পাক হানাদার সৈন্যদের রক্তক্ষয়ী এক প্রচন্ড সম্মূখ যুদ্ধ সংঘটিত হয়। একটানা পৌণে তিন ঘন্টা সময়কালের ঐ যুদ্ধে পাক হানাদার বাহিনীর ত্রিমূখী আক্রমনের মধ্যে পড়ে দেশ মাতৃকার মুক্তির জন্য প্রাণপণ যুদ্ধ করে ৮জন গেরিলা মুক্তিযোদ্ধা শহীদ হন। এরা হলেন চুয়াডাঙ্গার হাসান জামান, কেয়াম উদ্দিন, আলাউল ইসলাম মালিতা খোকন, আবুল কাশেম, রবিউল ইসলাম, রওশন জামান, আফাজ উদ্দিন ও খালেদ সাইফুদ্দিন আহম্মেদ তারেক।
    দেশ স্বাধীন হওয়ার পর উলেক্ষখিত ৮জন বীর শহীদ মুক্তিযোদ্ধার পবিত্র কবরস্থানটিকে ঐতিহাসিক একটি মুক্তিযুদ্ধ বিষয়ক কমপেলক্স নির্মাণের কাজ শুরু হয়। চুয়াডাঙ্গার বীর মুক্তিযোদ্ধা সংগঠক জাতীয় সংসদের বর্তমান হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি’র একান্ত ব্যক্তি উদ্যোগ-প্রচেষ্টায় এইটির কাজ করা হয়। ৮জন শহীদ মুক্তিযোদ্ধার সমাধিস্থল এই কমপেলক্সে রয়েছে,Ñ পাশাপাশি সমাহিত ৮জন শহীদ মুক্তিযোদ্ধা পবিত্র কবর, সংলগ্ন প্রায় দেড় একর জমির উপর প্রতিষ্ঠিত একটি মুক্তিযোদ্ধা পার্ক ও দ্বিতল ভবন বিশিষ্ট সুপরিসর ও ঐতিহাসিক দর্শনীয় অত্যাধুনিক ছোঁয়া সম্পন্ন একটি রেষ্ট হাউজ।
    উলেলখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শবাদী একাত্তরের মুক্তিযোদ্ধা সংগঠক হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি শহীদ ৮জন মুক্তিযোদ্ধার স্মৃতিকে আগাম প্রজন্মের নিকট ধরে রাখতে ঐতিহাসিক এই কমপেলক্সটি নির্মাণ করেন।# #