Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

হাসপাতালে ভর্তি ৩০জন, মেডিকেল টিম গঠন

খাগড়াছড়িতে গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত শতাধিক নারী-পুরুষ খাগড়াছড়ি

খাগড়াছড়িতে গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত শতাধিক নারী-পুরুষ

খাগড়াছড়ি পার্বত্য জেলার দুর্গম গুইমারা উপজেলা ও জেলা সদর দেবতা পুকুরের আশা-পাশ গ্রামে অজ্ঞাতনামা রোগে শতাধিক নারী, পুরুষ ও শিশু আক্রান্ত হয়েছে। সোমবার রাত থেকে খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে ৩০জন ভর্তি করা হয়েছে। হাসপাতালে সিট না থাকায় রোগীদের স্থান হয়েছে ফ্লোরে। হঠাৎ রোগীর চাপ বেড়ে যাওয়ায় সেবা দিতে গিয়ে চিকিৎসকরা হিমশিম খাচ্ছে। তবে চিকিৎসকরা বলছে, এটি গণমনস্তাত্ত্বিক রোগ। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। এদিকে দুর্গত এলাকায় সিভিল সার্জনের নেতৃত্বে একটি মেডিকেল টিম পাঠানো হয়েছে। 

সদর হাসপাতালে চিকিৎসাধীন রোগীরা হলেন কৃঞ বালা ত্রিপুরা(২২), কবিতা ত্রিপুরা(৩০), বহি বালা ত্রিপুরা(১৭), দীকা ত্রিপুরা(১৬), মায়া বালা ত্রিপুরা(২৬), খাজ বালা ত্রিপুরা(১৮), বানু বিথি ত্রিপুরা(৩০), দিনু ত্রিপুরা(২১), কলইমা ত্রিপুরা(১৭), সাগরিকা ত্রিপুরা(১০), টিপায়ন ত্রিপুরা(১১), মহন ত্রিপুরা(১৬), সনদি রাম ত্রিপুরা(৩৫), কলোইসা ত্রিপুরা(১৬) ও বহেন ত্রিপুরা(১৫)।

এলাকাবাসীর সূত্রে জানা যায়, গুইমারা উপজেলার গণমনস্তাত্তি¡ক রোগে আক্রান্ত হয়েছেন দূর্গম তৈমথাং গ্রামের-নারী, শিশুসহ শতাধিক গ্রামবাসী। মঙ্গলবার দুপুর পর্যন্ত তাদের মধ্যে ২২জনকে খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রথমে গুইমারা উপজেলা প্রত্যন্ত দূর্গম তৈমথাং গ্রামে  গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়ে অন্তত ৭৫জন নারী-পুরুষ অসুস্থ হয়েছে। এদের মধ্যে ১৫জনকে খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে সোমবার গুইমারায় গণমনস্তাত্ত্বিক রোগে একই গ্রামের বেড়ে শতাধিক আক্রান্ত হয়েছে। গণমনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হয়েছেন জেলার গুইমারা উপজেলার দূর্গম তৈমথাং গ্রামের নারী, শিশুসহ শতাধিক গ্রামবাসী। মঙ্গলবার দুপুর পর্যন্ত তাদের মধ্যে ২২জনকে খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এলাকাবাসী দয়া কুমার ত্রিপুরা জানান, সোমবার সকাল থেকে ঐ গ্রামের মানুষগুলো হঠাৎ করে একে অপরকে জড়িয়ে ধরে কান্না-কাটি ও পাগলামি শুরু করে এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে পড়ে। বিকেল পর্যন্ত অন্তত ৭৫জন নারী পুরুষ এ রোগে আক্রান্ত হয়। 

হাসপাতালে আসা দয়া কুমার ত্রিপুরা নামে রোগীর এক আত্মীয় জানান, সোমবার সকাল থেকে ওই গ্রামের লোকজনের মাঝে কেউ কেউ হঠাৎ কান্না করতে করতে অজ্ঞান হয়ে যাচ্ছে এমন রোগের কথা ছড়িয়ে পড়ে। এতে অনেকে আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন। 

খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার নয়ন ময় ত্রিপুরা জানান, সোমবার সন্ধ্যা পর্যন্ত ১৫জন হাসপাতালে ভর্তি হয়েছে। এটি একটি গণমনস্তাত্ত্বিক রোগ। হাসপাতালে চিকিৎসা নিয়ে কয়েক দিনের মধ্যে সুস্থ্য হয়ে উঠবে। এ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: আব্দুস সালাম জানান, চিকিৎসা বিজ্ঞানে এটি গণমনস্তাত্ত্বিক রোগ। মানসিক ভাবে এটি ছড়ায়। আক্রান্তদের মানসিক ভাবে আস্বন্ত করতে পারাতে এ রোগের চিকিৎসা। জেলার সিভিল সার্জন ডা: আব্দুস সালাম ও আরএমও নয়ন ময় ত্রিপুরা নিজেই মঙ্গলবার দুপুরে এলাকা পরিদর্শন করে গ্রামবাসীদের ভয় না পেতে পরামর্শ দেয়া হয়েছে। গুইমারায় অজ্ঞাত রোগে আক্রান্তদের সংখ্যা বাড়ছে, সিভিল সার্জনের নেতৃত্বে দুর্গত এলাকায় মেডিকেল টিম পাঠানো হয়েছে।

উল্লেখ্য ২০১৩ সালে ওই গ্রামে এমন রোগে একইভাবে শতাধিক আক্রান্ত হয়েছিল।