Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

শিক্ষার্থী লাঞ্ছিত : নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত শিক্ষা

শিক্ষার্থী লাঞ্ছিত : নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত

বেসরকারি নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে পিটিয়ে গুরুতর আহত ও লাঞ্ছিত করার প্রতিবাদে শুক্রবার ঐ বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  তবে ক্লাস ও পরীক্ষার মেকআপ সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ কর্মকর্তা মাহমুদুল হাসান এ তথ্য নিশ্চিত করেন। বৈঠকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), বসুন্ধরা গ্রুপ এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা অংশ নেন।

এদিকে, অনুষ্ঠিত ওই বৈঠকে বসুন্ধরা গ্রুপ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বেশ কয়েকটি দাবি মেনে নিয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। দাবিগুলোর মধ্যে মধ্যে রয়েছে- এ ঘটনায় জড়িত নিরাপত্তাকর্মীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ, আহত শিক্ষার্থীকে মেডিক্যাল ও অন্যান্য ক্ষতিপূরণ দেওয়া, শিক্ষার্থীদের যথাযথ সম্মান দিতে নিরাপত্তাকর্মীদের অবহিত করা এবং বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটক প্রাথমিকভাবে রাত ৮টা পর্যন্ত ও পরবর্তীতে ১০টা পর্যন্ত খোলা রাখা।

প্রসঙ্গত, বুধবার সন্ধ্যায় বসুন্ধরা আবাসিক এলাকায় মোটরসাইকেল রাখা নিয়ে নিরাপত্তা কর্মীদের সঙ্গে তর্ক ও কথাকাটাকাটি হয় এক শিক্ষার্থীর। এক পর্যায়ে নিরাপত্তা কর্মীদের মারপিটে ওই শিক্ষার্থী আহত হলে পুলিশ এসে ওই আহত শিক্ষার্থীকে উদ্ধার করে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করে। এ ঘটনার খবর ছড়িয়ে পড়লে রাতেই শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পারে। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয় এলাকায় মানববন্ধন করার ঘোষণা দেন। কিন্তু সকালে শিক্ষার্থীদের মানববন্ধন করতে দেওয়া হয়নি। ফলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।