Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

১৯০টি দেশে মাইক্রোসফটের সর্বাধুনিক অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ তথ্য ও প্রযুক্তি

১৯০টি দেশে মাইক্রোসফটের সর্বাধুনিক অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০

গতকাল বুধবার বিশ্বের ১৯০টি দেশে মুক্তি দেওয়া হয়েছে মাইক্রোসফটের সর্বাধুনিক অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। মুক্তি পাওয়ার আগে থেকেই বহুল আলোচিত এই অপারেটিং সিস্টেম।

উইন্ডোজ ৭, ৮ এবং ৮ দশমিক ১ অপারেটিং সিস্টেমের অরিজিনাল ভার্সন ব্যবহারকারীরা তাঁদের ডেস্কটপ, ল্যাপটপ ও স্মার্টফোনে বিনামূল্যে উইন্ডোজ ১০-এ আপগ্রেড করে নিতে পারবেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের একটি রিভিউ প্রকাশ করেছে।

সিনেট বলছে, আপগ্রেডিংয়ের প্রক্রিয়া খুবই সহজ এবং অল্প সময়ে আপনার পিসি নতুন অপারেটিংয়ে আপগ্রেড হয়ে যাবে। এতে আপনার কম্পিউটারে থাকা কোনো ফাইলের ক্ষতি হবে না, সব যেমন ছিল তেমনই অক্ষত থাকবে। শুধু আপনার কম্পিউটারের চেহারা একদম পাল্টে যাবে। উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য এটি এক নতুন অভিজ্ঞতা হবে।

উইন্ডোজ ১০-এর মাধ্যমে ফিরে এসেছে উইন্ডোজ ৮-এর হারিয়ে যাওয়া স্টার্ট মেন্যু। সিনেটের একটি দল উন্নত প্রযুক্তির ডেস্কটপ আপগ্রেড করেছে। ইন্টেল কোর আই ৫ এবং কোর আই ৭ সিপিইউতে আপগ্রেড করে দেখা হয়েছে উইন্ডোজ ১০। তারা বলছে, এ ধরনের প্রসেসরে স্বাচ্ছন্দ্যে কাজ করছে উইন্ডোজ ১০।  সিনেট বলছে, উইন্ডোজ ৮ ও উইন্ডোজ ১০-এর মধ্যে পার্থক্য সামান্য।

লেনেভোর ওয়াই ৭০ গেমিং ল্যাপটপে পরীক্ষা করা হয়েছে উইন্ডোজ ১০। সিনেট বলছে, হাই গেমিং পারফরম্যান্সের জন্য উপযোগী উইন্ডোজ ১০।  গ্রাফিক্সের মানও বেশ ভালো। তবে আরো উন্নত প্রযুক্তির গ্রাফিক্স কার্ড এবং প্রসেসরে উইন্ডোজ ১০ ব্যবহার করে দেখবে সিনেট।