Opu Hasnat

আজ ২৩ অক্টোবর বুধবার ২০১৯,

খাগড়াছড়িতে ট্রাক চাপায় শিশু-নারীসহ নিহত ৭, আহত ৮ খাগড়াছড়ি

খাগড়াছড়িতে ট্রাক চাপায় শিশু-নারীসহ নিহত ৭, আহত ৮

খাগড়াছড়ি পার্বত্য জেলার সদর ও মাটিরাঙ্গা উপজেলাধীন সীমান্তবর্তী আলুটিলাা নবগ্রহ ধাতুচৈত্য বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা প্রয়াত চন্দ্রমনি মহাস্থবির অন্ত্যেষ্টিক্রিয়া মেলার এলাকায় পাথরবাহী ট্রাকের চাপায় মেলায় আসা ৭ পূন্যার্থী চাপা পড়ে ঘটনাস্থলে নিহত হয়েছে। 

শুক্রবার সকাল ১১টায় এ দূর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছে আরো অন্তত: ০৮জন। এ ঘটনায় ট্রাক চালক (হেলপার) মো: সেলিমকে আটক করেছে পুলিশ। 

নিহতরা হলেন মহালছড়ি চৌংড়াছড়ি বাসিন্দা নেইম্রু মারমা(৪০), মংমং মারমার মেয়ে উক্রাচিং মারমা(০৭), মং মারমা ছেলে উচিনু মারমা(১৭), চাইহ্লাগ্য মারমা মেয়ে পুলু মারমা(১৬), টুনটুনি ওরফে নুনুমা মারমা(০৬), মাটিরাঙ্গার তবলছড়ির মংহ্লাপ্রু মারমা মেয়ে পুলু মারমা(১৬), রামগড় নাকাপা ক্যউসু মারমা ছেলে সাথোয়াইপ্রু মারমা(১৫) । নিহতদের মধ্যে বেশির ভাগ পুন্যার্থীদের বাড়ি মহালছড়ি উপজেলার চোংড়াছড়ি গ্রামের। অপর ২ জনের বাড়ি মাটিরাঙ্গার তবলছড়ি ও রামগড় নাকাপা। আহতদের মধ্যে মহালছড়ি চৌংড়াছড়ি মংমং মারমা স্ত্রী উমেচিং মারমা(৩০), চেইথোয়াইউ মারমা মেয়ে ববি মারমা(৩০), নিতামং মারমা ছেলে চিংকিউহ্লা মারমা(০৮), পাইসাউ মারমা ছেলে রনি মারমা(১৬), মহালছড়ি মুড়া পাড়া মৃত: সাজেই মারমা ছেলে জনি মারমা(২৮), মাটিরাঙা তবলছড়ি ইন্দ্র ত্রিপুরার ছেলে সুকেশ ত্রিপুরা(১৬), মংমং মারমা মেয়ে চিংম্রুউ মারমা(১৫), মংসাউ মারমা স্ত্রী ম্রুনাউ মারমা(২৪) । 

তবে ঘটনার খবর পাওয়ার সাথে সাথে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা দ্রুত উদ্ধার করে নিহত ও আহতদের খাগড়াছড়ি জেলা সদর আধুনিক হাসপাতালে ভর্তি করান। এছাড়াও খাগড়াছড়ি আধুনিক হাসপাতালে ভর্তিকৃত অবস্থা অবনতি হওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপতালে ৩জন পাঠানো হয়েছে । তারা অত্যন্ত সংকটাপন্ন বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

রাতে আসা মূল ড্রাইভার রেস্টের জন্য মাটিরাঙায় থেকে গেলে হেলপার চালিয়ে আসায় পৌনে ১১টার দিকে আলুটিলা পর্যটন এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে পথচারীদের ওপর ট্রাক ওঠে গেলে চাকায় পিষ্ট হয়ে হতাহতের এ দু’ঘটনা ঘটে বলে জানিয়েছেন মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সাহাদাত হোসেন টিটু। নিহতদের মধ্যে উচিনু মারমা ২০১৭সালের এসএসসি পরিক্ষার্থী বলে জানা গেছে। 

বিষয়টি নিশ্চিত করেন মাটিরাঙ্গা থানার অফিসার্স ইনচার্জ শাহাদাত হোসেন টিটো ও অতিরিক্ত পুলিশ সুপার সালেহউদ্দীন ৭জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয় ও প্রতক্ষদর্শী সূত্রে জানা যায়, আলুটিলা পর্যটন এলাকার আলোক নবগ্রহ ধাতুচৈত্য বৌদ্ধ বিহারে প্রয়াত ভদন্ত  চন্দ্র মণি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে আসা রাস্তায় দু’পাশের মেলায় চলাচলকারী পথচারীদের ঢাকা থেকে ছেড়ে আসা পাথর বোঝাই ট্রাক(চট্টমেট্রো-ট-১১ ৩৮০০) চাপা দেয়। এ সময় ঘটনাস্থলে ৭জন নিহত হয়। আহতদের অধিকাংশ জনেরই অবস্থা আশংকাজনক। দুর্ঘটনার খবর পেয়ে সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন ছুটে গিয়ে উদ্ধার কাজ চালায়।

খাগড়াছড়ি ফায়ার সার্ভিসের সিভিল ডিফেন্স অধিদপ্তরের লিডার মো: জসিম জানান, খবর পাওয়ার সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার করে ২টি ফিকআপে ১টিতে ৬জন ও অপরটিতে ৩জন করে সদর হাসাপাতালে আনা হয় । তবে ঘটনাস্থলে ট্রাক চাপা পড়ে ৭নিহত হয়েছে । নিহতদের বেশীর ভাগ মাথায়, মুখে, পেতে, হাত-পা ভাংগা অবস্থায় উদ্ধার করে।