Opu Hasnat

আজ ১৭ এপ্রিল বুধবার ২০২৪,

মাছ চাষীরা দিশেহারা কৃষি সংবাদকুমিল্লা

মাছ চাষীরা দিশেহারা

ঈদ উল ফিতরের আগ থেকে টানা বৃষ্টিতে লাকসামের অনেক অঞ্চলের রাস্তা, ঘাট, পুকুর বেড়ী, বাড়ী ও কিছু শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা ভেসে গেছে। এতে করে অনেক মৎস্য চাষীর মাছগুলো পুকুর বেড়ীর পাড় ভেসে যাওয়ার কারণে বের হয়ে গিয়েছে।

মৎস্য চাষীগণ লক্ষ লক্ষ টাকা খরচ করে মাছ চাষ যখন শুরু করেছেন ঠিক তখনেই টানায় বৃষ্টিতে পানি বৃদ্ধি হওয়ায় চাষকৃত মাছগুলো বের হয়ে যায়। যার প্রেক্ষিতে অনেক চাষীগণ দিশেহারা হয়ে পড়েছেন।

গ্রামগঞ্জে অনেক নিরীহ চাষী তাদের শেষ সম্বলকে কাজে লাগিয়ে লাভের আশায় বিভিন্ন বেড়ী পুকুর ও জলাশয়ে লীজ নিয়ে মাছ চাষ শুরু করে কিন্তুÍ বিধিবাম, পানি বৃদ্ধির কারণে অনেক চাষীর মাছ বের হয়ে যায় এবং চাষীগণ সর্বশান্ত হয়ে যায়।

লাকসাম উপজেলার ৫নং উত্তরদা ইউপির মামিশ্বর গ্রামের মৎস্য চাষী শহীদুল ইসলাম শাহীন এর পার্শ্ববতী গ্রামে লীজকৃত ১টি বেড়ী থেকে পাড় ভেসে প্রায় ৩লক্ষাধিক টাকার মাছ বের হয়ে যায়। এভাবে লাকসামের বিভিন্ন ইউনিয়নের অনেক চাষী দিশেহারা হয়ে পড়ছে।

এব্যাপারে লাকসাম উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার অফিসে যোগাযোগ করা হলে তারা জানান আমরা পর্যায়ক্রমে তাহা নিরুপন করে উর্ধ্বতনদের কাছে তালিকা প্রেরণ করবো।