Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কিবরিয়া হত্যা মামলার চার্য গঠন আবারও পেছালো আইন ও আদালত

কিবরিয়া হত্যা মামলার চার্য গঠন আবারও পেছালো

আবারও পেছালো সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার চার্জ গঠন।

আজ (২৩ জুলাই) সকাল ১১টায় সিলেটের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে এই মামলার চার্জ গঠনের দিন ধার্য ছিল। 

কিন্তু মামলার অন্যতম আসামি সিলেট সিটি করপোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী হাজির না থাকায় বিচারক মকবুল আহসান আগামী ৩ আগস্ট মামলার চার্জ গঠনের জন্য পরবর্তী তারিখ নির্ধারণ করেন। 

বৃহস্পতিবার এ মামলায় কারান্তরীণ সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, হবিগঞ্জ পৌরসভার বরখাস্তকৃত মেয়র জিকে গাউস, হুজি নেতা মুফতি আব্দুল হান্নান, বদিউল আলম মিজান, দেলোয়ার হোসেন রিপন, শরিফুল আলম বিপুল, আব্দুর রহমান মিজান, মুহিবুল্লাহ, মাওলানা শওকত উসমান ওরফে শেখ ফরিদ, মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দাল, আব্দুল মজিদ বাট ওরফে ইউসুফ বাট, শেখ আব্দুস সালাম, শওকত হোসেনসহ ১৩ জন আসামিকে আদালতে হাজির করা হয়। 

আসামি লুৎফুজ্জামান বাবরের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আমিনুল ইসলাম বলেন, মামলার আরেক আসামি আরিফকে উপস্থিত করা হয়নি। আইনের বিধান অনুযায়ী সব আসামিকে আদালতে হাজির করতে হয়। যে কারণে চার্জ গঠন পেছানো হয়। 

সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, এ কারণে মামলার বিচারকার্জে কোনো বিলম্ব হবে না। আগামী তারিখ চার্জ গঠন হলে ৯০ কার্য দিবসের মধ্যেই মামলার বিচারকার্য সম্পন্ন হবে। 

আদালত সূত্র জানায়, গত ২১ জুন কারান্তরীণ ১৪ আসামির চারজনের উপস্থিতিতে সিলেট জেলা জজ আদালতে এই মামলার শুনানি কার্যক্রম অনুষ্ঠিত হয়।  এরপর চার্জ গঠনের জন্য তিন দফা তারিখ পরিবর্তন হয়। সর্বশেষ বৃহস্পতিবার চতুর্থ দফা মামলার চার্জ গঠন হয়। 

এর আগে হবিগঞ্জের জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ আলোচিত এ মামলাটি দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সিলেট বিভাগীয় দ্রুত বিচার  ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ প্রদান করেন। এর আগে গত ২ জুন হবিগঞ্জ জেলার জ্যেষ্ঠ বিচারিক হাকিম নিশাত সুলতানার আদালত থেকে মামলাটি জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়েছিল। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক ২০১২ সালের ৫ জানুয়ারি মামলাটি পুণঃতদন্তের আদেশ দেন।