Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

জামালগঞ্জে অবহিতকরন সভা

ভিটামিন এ ও আয়োডিনের অভাবে আমরা স্বাস্থ্য ও মানসিক ক্ষেত্রে দুর্বল হতে চলেছি সুনামগঞ্জ

ভিটামিন এ ও আয়োডিনের অভাবে আমরা স্বাস্থ্য ও মানসিক ক্ষেত্রে দুর্বল হতে চলেছি

দি হাঙ্গার প্রকল্পের কান্ট্রি ডিরেক্টর ও সুজন এর সম্পাদক বদরুল আলম মজুমদার বলেছেন, আমরা ভিটামিন এ, ও আয়োডিন এর অভাবে স্বাস্থ্য ও মানসিক ক্ষেত্রে দুর্বল এবং ক্রমশ ছোট হতে চলেছি। আমাদের শারিরিক শক্তির বিকাশ না ঘটায় মানসিক শক্তি হারিয়ে ফেলছি। যদি শারিরিক ও মানসিক শক্তির বিকাশ ঘটাতে না পারি, বুদ্ধি বিকাশের ক্ষেত্রে পুঙ্গ হয়ে যাব। ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ও আয়োডিন যুক্ত লবন আমাদের ও পরবর্তি প্রজন্মের কত প্রয়োজন তা সকলের উপলব্ধি করা আবশ্যক। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন, খনিজ ও পানির বিশুদ্ধ ব্যবহার জরুরী। আয়রনের অভাবে শিশুরা অপুষ্টিতে ভোগে মাতৃ মৃত্যু বারে, রক্তশূন্যতা দেখাদেয়, বুদ্ধিমওা বিলুপ হয়। ৭৭%নারী রক্তশূন্যতায় ভোগে, প্রসব কালীন মা ও শিশুর মৃত্যু২৫%আয়রনের অভাবে ঘটে । তিনি বলেন, হাওরাঞ্চলে পুষ্টির চাহিদা পুরন করতে হলে ভোজ্যতেল ও আয়োডিন যুক্ত লবন এর সঠিক ব্যবহার তৃনমূল পর্যায়ে প্রচারাভিযান চালাতে হবে । 

বৃহস্পতিবার সকালে জামালগঞ্জ উপজেলা সম্মেলন কক্ষে ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ও আয়োডিন যুক্ত লবন বিষয়ে তৃনমূল প্রচার অভিযানে অবহিতকরন সভায় তিনি এ কথা বলেন। 

গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রোভ্ড নিউট্রিশন (মধরহ) এর সহযোগিতায় সভাটি বাস্তবায়ন করে হাঙ্গার প্রজেক্ট । দি হাঙ্গার প্রকল্পের সুনামগঞ্জ প্রতিনিধি আব্দুল হালিম এর সঞ্চালনায় স্বাগত ও বিষয় ভিত্তিক  বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য প: প: কর্মকর্তা ডা: মনিসর চৌধুরী । 

উপস্থিত ছিলেন জামালগঞ্জ উপজেলা চেয়ারম্যান শামসুল আলম তালুকদার , জামালগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো: হাবিবুর রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার, দি হাঙ্গার প্রজেক্ট সৈয়দ মুনতাসির রেজুয়ান, প্রতিনিধি মো : মু: রশিদ আহমদ, জেলার মুক্তিযুদ্ধা সংসদ এর ডেপুটি কমান্ডার ও উপজেলার সাবেক চেয়ারম্যান ইউসুফ আল আজাদ, উপজেলা আ:লীগ সভাপতি হাজী মোহাম্মদ আলী, উপজেলা বিএনপি সভাপতি নুরুল হক আফিন্দি, জাতীয় পার্টির সাধারন সম্পাদক আব্দুল মান্নান তালুকদার, বেহেলী ইউপি চেয়ারম্যান অসীম তালুকদার, ভীমখালী ইউপি চেয়ারম্যান মো: দুলাল মিয়া, আ:লীগ নেতা জহিরুল হক তালুকদার, মহিলা পরিষদ এর সভাপতি শেখ আয়েশা বেগম, প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, বিশিষ্ট ব্যবসায়ী পংকজ পাল চৌধুরী, স্বপন রায়, ইউপি সদস্য শারমিন সুলতানা, আরজু মিয়া, মনির হোসেন ইউপি সদস্য আলী আক্কাস মুরাদ, আলী আমজাদ ও গনমাধ্যম কর্মীবৃন্ধ । 

বক্তাগন ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল ও আয়োডিন যুক্ত লবন ব্যবহারে তৃনমূল পর্যায়ে সচেতনতার লক্ষে কাজ করার অঙ্গিকার করেন “ সঠিক পুষ্টি ও সুন্দর জীবন” এই চিহ্ন যুক্ত ভোজ্যতেল ক্রয়ের আহবান জানান । 

এই বিভাগের অন্যান্য খবর