Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

হাসপাতালে অপ্রয়োজনে যন্ত্রপাতি ক্রয় করলে শাস্তিমূলক ব্যবস্থা -নাসিম জাতীয়স্বাস্থ্যসেবা

হাসপাতালে অপ্রয়োজনে যন্ত্রপাতি ক্রয় করলে শাস্তিমূলক ব্যবস্থা -নাসিম

‘সরকারি হাসপাতালে অপ্রয়োজনে যন্ত্রপাতি ক্রয় করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে’ বলে সতর্ক করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। একই সঙ্গে যন্ত্রপাতি ও এ্যাম্বুলেন্স বরাদ্দের ক্ষেত্রে সংশ্লিষ্ট হাসপাতালে এ সব সরঞ্জাম চালানোর জনবল আছে কিনা তাও আগে থেকে নিশ্চিত হওয়ার নির্দেশ দেন তিনি।

সচিবালয়ে বুধবার মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত এক সভায় এ সব কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, ‘প্রয়োজন ছাড়া যন্ত্রপাতি ক্রয়ের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সরকারি নীতিমালা সম্পূর্ণ মেনে ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।’ যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত মন্ত্রণালয়ের কমিটির অনুমোদন নিয়ে প্রয়োজন অনুযায়ী যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে কঠোর অবস্থানে থাকার জন্য সকলকে সতর্কতা অবলম্বনেরও পরামর্শ দেন তিনি।

মোহাম্মদ নাসিম বলেন, নতুন যন্ত্র স্থাপনের আগে পুরানো মেশিন কেন নষ্ট হল তা খতিয়ে দেখতে হবে। যে কোনো ধরনের অর্থ ব্যয় যেন প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে খেয়াল রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি। চলতি অর্থবছরে স্বাস্থ্য খাতের উন্নয়ন পরিকল্পনায় অগ্রাধিকার নিরূপণে অনুষ্ঠিত এই সভায় যে সব জেলায় এখনো আইসিইউ স্থাপনের কাজ শেষ হয়নি সেই সব হাসপাতালে পর্যায়ক্রমে তা শেষ করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেওয়া হয়। 

বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. নূর হোসেন তালুকদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।