Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

ঝালকাঠিতে টিসিবি পণ্য বিক্রিতে লোকসানে অনাগ্রহ ডিলারদের ঝালকাঠি

ঝালকাঠিতে টিসিবি পণ্য বিক্রিতে লোকসানে অনাগ্রহ ডিলারদের

আসন্ন রমজান উপলক্ষে বাজার স্থিতিশীল রাখতে বিভিন্ন পণ্য বিক্রি শুরু করেছে  ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ঝালকাঠি জেলায় টিসিবির পণ্য বিক্রির জন্য ২ জন ডিলার নিয়োগ  দেয়া হলেও এ ব্যাপারে তারা আগ্রহ দেখাচ্ছেন না। কর্তৃপক্ষ ডিলারদের দফায় দফায় মোবাইলে বার্তা পাঠাচ্ছে পণ্য উত্তোলনের জন্য। কিন্তু বাজার দর এবং টিসিবির পণ্য দর কাছাকাছি হওয়ায় ক্রেতাদের আগ্রহ না থাকায় ডিলাররা লোকসান দিয়ে টিসির পণ্য বিক্রিতে আগ্রহ হচ্ছেন না। 

জানাগেছে, ঝালকাঠি জেলা শহরে ২ টি খোলা ট্রাকে করে জনগণের মধ্যে ন্যায্যমূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়। পণ্যগুলোর মধ্যে আছে চিনি (দেশি), সয়াবিন তেল (পটে বোতল),  নেপালী মশুর ডাল,  ছোলা, খেজুর। জেলা শহরে যেসব স্থানে টিসিবি খোলা ট্রাকে করে পণ্য বক্রি করছিল তার মধ্যে উল্লেখযোগ্য হলো ডিসি অফিসের সামনে এবং পৌরসভার সামনে। 

টিসিবি সূত্রে জানা  গেছে, এবার  খোলা ট্রাকে করে প্রতি কেজি চিনি ৩৭ টাকায়, প্রতি  কেজি  ছোলা ৫৩ টাকায়, প্রতি কেজি  খেজুর ৮০ টাকায়, প্রতি কেজি মশুর ডাল ১০৩ টাকায় বিক্রি করা হবে। এছাড়া প্রতি  লিটার সয়াবিন  তেল (এক ও দুই লিটার পটে বোতল) ৮৯ টাকা বা ৮৮ টাকা (পাঁচ লিটার পটে  বোতল) বিক্রি করবে টিসিবি।

প্রতিদিন খোলার ট্রাকের প্রত্যেকটিতে ৪০০ থেকে ৫০০ কেজি চিনি, সয়াবিন তেল ২০০  থেকে ৪০০ কেজি, মশুর ডাল ১৫০  থেকে ২০০  কেজি,  ছোলা ৩০০ থেকে ৫০০ কেজি এবং  খেজুর ৫০  কেজি বরাদ্দ থাকবে। একজন  ভোক্তা একসঙ্গে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫ লিটার সয়াবিন তেল, ২ কেজি মশুর ডাল, ৩ কেজি ছোলা, ২ কেজি খেজুর কিনতে পারবে। 

টিসিবি পণ্য বিক্রেতা সুমন বলেন, টিসিবিতে বিক্রি দেশি চিনির রং লাল দাম ৩৭ টাকা এবং বাজারে সাদা চিনি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৬ টাকা। এছাড়াও অন্যান্য পণ্যের দাম টিসিবি পণ্যের খুব কাছাকাছি হওয়ায় খোলা ট্রাকে, লাইনে দাড়িয়ে ন্যায্য মূল্যে অনেকেই কিনতে চায় না। তাই টিসিবি পণ্যের ক্রেতা বিগত কয়েক বছরের তুলনায় অনেক কম। বিক্রি না হলে মাল গুদামে থেকে যায়। টিসিবির পণ্য আনতে পরিবহণ এবং বিক্রিতে শ্রমিক খরচ দিয়ে লাভ তো দূরের কথা নিয়মিত লোকসানের মূখ দেখতে হচ্ছে।