Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

কুমিল্লায় ডায়রিয়ার প্রকোপ স্বাস্থ্যসেবাকুমিল্লা

কুমিল্লায় ডায়রিয়ার প্রকোপ

কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এতে আক্রান্ত হয়ে গত ৩/৪ দিনে শিশুসহ প্রায় ২ শতাধিক নারী-পুরুষ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এদের অনেকে হাসপাতালে ভর্তি হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে সিভিল সার্জন ও জেলা প্রশাসন।

কুমিল্লা নগরীর ভাটপাড়া, কালিয়াজুরি, বিষ্ণুপুরসহ বিভিন্ন এলাকায় হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়।

গত মঙ্গলবার কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা ছিলো ৮৩ জন এবং সদর হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা ৩০ জন।

সংশ্লিষ্টদের ধারণা খাবার পানির মাধ্যমেই ছড়াচ্ছে ডায়রিয়ার জীবাণু। এতে করে একজন আক্রান্ত হলে পরিবারের অন্যরাও আক্রান্ত হচ্ছেন।

সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা কালিয়াজুরি এলাকার গৃহবধূ জানান, তিনি আক্রান্ত হওয়ার পর তার স্বামীও ডায়রিয়ায় আক্রান্ত হন। খাবার পানি থেকে তাদের এই রোগ হতে পারে।
   
কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান বলেন, ডায়রিয়ায় আক্রান্তদের সংখ্যা বাড়লেও সঠিক চিকিৎসা ও পর্যাপ্ত ওষুধের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

তিনি জানান, আক্রান্ত এলাকার খাবার পানির ট্যাংক ও সরবরাহ লাইন পরিষ্কারের জন্য সিটি করপোরেশন উদ্যোগ নিয়েছে। ঢাকা থেকে আসা আইসিডিডিআরবির প্রতিনিধিদলও কাজ শুরু করেছে। সংক্রমণ যেন বাড়ে এজন্য নগরীর বিভিন্ন এলাকায় খোলা খাবারের দোকান-পাট বন্ধ করে দেওয়া হচ্ছে।

কুমিল্লা জেলা প্রশাসনের এনডিসি ও নেজারত ডেপুটি কালেক্টর সোহাগ চন্দ্র সাহা জানান, শহরের ভাসমান হোটেলগুলো থেকে ডায়রিয়া ছড়াচ্ছে। এমন অভিযোগে তারা অভিযান পরিচালনা করছেন।

এদিকে, ১ নভেম্বর থেকেই কুমিল্লায় কাজ শুরু করেছে ঢাকার কলেরা হাসপাতাল আইসিডিডিআরবির প্রতিনিধিদল। তারা কুমিল্লার ডায়রিয়া আক্রান্ত এলাকার পানি পরীক্ষার জন্য ঢাকায় পাঠিয়েছেন।

এই দলের সহকারী মাঠ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, এই এলাকায় হঠাৎ ডায়রিয়ার সংক্রমণের কারণ জানতে পানি পরীক্ষা করা হচ্ছে। আক্রান্তদের নানান পরামর্শ দেওয়া হচ্ছে। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এই বিভাগের অন্যান্য খবর