Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

মুক্তি পেলেন গয়েশ্বর চন্দ্র রায় রাজনীতিআইন ও আদালতগাজীপুর

মুক্তি পেলেন গয়েশ্বর চন্দ্র রায়

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মুক্তি পান বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ১-এর জেল সুপার সুব্রত কুমার বালা  বিষয়টি নিশ্চিত করেছেন। 
জেল সুপার বলেন, ‘বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় আজ ইফতারের সময় মুক্তি পেয়েছেন। তাঁর বিরুদ্ধে ঢাকায় নাশকতার তিনটি মামলা ছিল। এ তিন মামলাতেই তিনি জামিন পেয়েছেন। কালই তাঁর জামিনের কাগজপত্র কারাগারে এসে পৌঁছে। যাচাই-বাছাই শেষে আজ তাঁকে মুক্তি দেওয়া হয়।
উল্লেখ্য, গত বছরের ২৬ ডিসেম্বর নাশকতার চেষ্টার অভিযোগে রাজধানীর তুরাগ থানায় বিএনপি নেতা গয়েশ্বরের বিরুদ্ধে মামলা করে পুলিশ। ওই দিনই তাঁকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। এরপর সংসদ সদস্য ছবি বিশ্বাসের ওপর হামলা, ভাঙচুর ও নাশকতার তিন মামলায় গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তার দেখানো হয়। এ সব মামলায় হেফাজত (রিমান্ড) শেষে চলতি বছরের ২ জানুয়ারি তাঁকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠায় আদালত। পরে বিএনপির এ নেতাকে কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়। হাইকোর্ট গত ৬ মে একটি মামলায় গয়েশ্বরকে অর্ন্তবতীকালীন জামিন দেন। রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আবেদন করলে চেম্বার আদালত হয়ে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য যায়। ২৪ মে আপিল বিভাগ জামিন আদেশ স্থগিত করেন। পরে ওই আদেশ প্রত্যাহারের আবেদন করলে  শুনানি শেষে আপিল বিভাগ তা মঞ্জুর করেন। 
এরপর গয়েশ্বর রায়ের জামিনের কাগজপত্র গতকাল বুধবার কারাগারে এসে পৌঁছায়। আদালত দিনভর কাগজপত্র যাচাই-বাছাই করে। আর কোনো মামলায় আটকাদেশ না থাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় কারাগার থেকে জামিনে মুক্ত হন গয়েশ্বর চন্দ্র রায়।