Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

লোহাগড়ায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা ! দুর্ভোগে বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা নড়াইল

লোহাগড়ায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা ! দুর্ভোগে বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা

নড়াইলের লোহাগড়ায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা, ময়লা-আবর্জনা পচে চরম  দুর্গন্ধ হওয়ায় দুর্ভোগে পড়েছেন বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা । সামান্য বৃষ্টি হলেই নড়াইলের লোহাগড়া বাজারে জলাবদ্ধতা সৃষ্টি হয়। গত কয়েকদিনের বৃষ্টিতে বাজারের গলিপথে ময়লা-আবর্জনা পচে দুর্গন্ধ ছড়াচ্ছে।
 
পরিকল্পিত নালা, ড্রেন ব্যবস্থা না থাকা, নালা পরিষ্কার না করা এবং নিয়মিত ময়লা ফেলার ব্যবস্থা না থাকায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে। দীর্ঘ দিনের এমন সমস্যায় ব্যবাসায়ী ও ক্রেতাদের মনে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে । 

স্থানীয় ব্যবসায়ীরা জানান, নড়াইল জেলার মধ্যে সবচেয়ে বেশি ও বড় লেনদেন হয় লোহাগড়া বাজারে। সে বিবেচনায় বাজার ব্যবস্থাপনার গুরুত্ব দেয়া দরকার। 

সরেজমিনে দেখা গেছে, বাজারে একটিমাত্র নালা রয়েছে। ময়লা-আবর্জনায় ভরাট থাকায় নালায় পানি প্রবাহ হচ্ছে না। নালায় ও রাস্তার পাশে জমে থাকা ময়লা-আবর্জনা পচে তা বৃষ্টির পানির সঙ্গে মিশে একাকার হয়ে গেছে। এতে দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে গলিপথের নাকাল অবস্থা। রাস্তার পাশের দোকানগুলো পানিবন্দি হয়ে আছে। অনেক দোকানের ভেতরে পানি জমেছে। দোকানে পানি ঢুকেছে, দোকানের সামনেও পানি। অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, এমন নোংরা পরিবেশে দেশের আর কোনো বাজারে আছে কিনা সন্দেহ। 

বাজারের ব্যবসায়ীদের মত, পরিকল্পিত ও পর্যাপ্ত নালা ব্যবস্থা গড়ে, নিয়মিত নালা সংস্কার ও পরিষ্কার করে এবং গলিপথে ডাস্টবিন তৈরি করে এ অবস্থা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। 

লোহাগড়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সরদার ওহিদুজ্জামান জানান, খাজনা, ট্রেড লাইসেন্স ও ইজারা বাবদ বাজার থেকে পৌরসভার বছরে আয় প্রায় কোটি টাকা। এর ৪৫ ভাগ অর্থ বাজার ব্যবস্থাপনায় ব্যয় করার বিধান রয়েছে। কিন্তু পৌর কর্তৃপক্ষের এ দিকে কোনো খেয়াল নেই। কোনো উদ্যোগ নেই। পৌর কর্তৃপক্ষের পরিকল্পিত উদ্যোগে ব্যবসায়ী ও ক্রেতারা দুর্ভোগের হাত থেকে রক্ষা পেতে পারেন।’ 

এ বিষয়ে জানতে চাইলে লোহাগড়া পৌরসভার মেয়র নেওয়াজ আহমেদ ঠাকুর জানান, ব্যবসায়ী ও ক্রেতারা দুর্ভোগে আছেন ঠিকই, কিন্তু এ জন্য দায়ী ব্যবসায়ীরাই। কারণ ওই ড্রেনেই তাঁরা ময়লা ফেলেন। পরিষ্কার করলেও দুদিন পর দেখা যায় ড্রেন ময়লা-আবর্জনায় ঠাসা। গলিপথে জায়গার অভাবে ডাস্টবিন করা যাচ্ছে না। এ সব বিষয় নিয়ে বাজারের ব্যাসায়ী নেতাদের সঙ্গে কয়েকবার বৈঠক হয়েছে, কিন্তু সমাধান করা যায়নি।