Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

মোরেলগঞ্জ বেতকাশী সরকারি প্রাথমিক বিদ্যালয় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষাবাগেরহাট

মোরেলগঞ্জ বেতকাশী সরকারি প্রাথমিক বিদ্যালয় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার ২০৪নং বেতকাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ২০১৬-২০১৭ অর্থ বছরে জেলার শ্রেষ্ঠ  প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হয়েছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেনের নিরলস প্রচেস্টায় বিদ্যালয়টি এ গৌরব অর্জনে সক্ষম হয়েছে বলে জানিয়েছে এলাকাবাসী।

বিদ্যালয় সুত্র জানায়, ১৯৮৬ সালে রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠানটির পথথচলা শুরু হয়। অজো পাড়া গায়ের পিছিয়ে পড়া মানুষের মাঝে শিক্ষার আলো ছড়াতে প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. জাকির হোসেনের বাবা সমাজ সেবক ফজলুর রহমান তালুকদার বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। 

প্রতিষ্ঠার পর থেকে নিজস্ব অর্থ ও শ্রম ব্যয় করে বিদ্যালয়টির উন্নয়ণ এবং ছাত্রছাত্রীদের লেখা-পড়ার মানন্নোয়ণে কাজ করে যাচ্ছেন প্রধান শিক্ষক মো. জাকির হোসেন তালুকদার।  ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ হয়ে ২০৪নং বেতকাশী সরকারি প্রাথমিক বিদ্যালয় নাম ধারণ করে। 

একজন শিক্ষার্থীর লেখা-পড়ার জন্য যে পরিবেশ ও উপকরণ প্রয়োজন তার সব কিছুই রয়েছে এ বিদ্যালয়ে। যার কারণে বিদ্যালয়টি ৫ম শ্রেণীর সমাপণী পরীক্ষা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। 

বিদ্যালয়টির নিজস্ব জমির ওপরে দু’টি ভবণ রয়েছে, যার একটি ২ তলা ও একটি ১ তলা ভবণ। এ ভবণে রয়েছে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকদের মিলয়নায়তন, লাইব্রেরী ও ষ্টোর রুম। রয়েছে শিক্ষক, শিক্ষার্থী, অতিথি,পরিদর্শকদের জন্য আলাদা পয় নিস্কাশন ব্যবস্থা ও গোসলখানা। 

বিদ্যালয়ের একটি কক্ষে সুসজ্জিত ভাবে শোভা পাচ্ছে বিভিন্ন আসবাবপত্র। দেয়ালে শোভা পাচ্ছে নৈতিক ও উপদেশমূলক বাণী যা শিশুদের নৈতিক জ্ঞান অর্জনে সহায়ক। রয়েছে নানা রংয়ের দেয়ালিকা, যা শিশু শিক্ষার্থীসহ সব মহলের দৃষ্টি কেড়ে নেয়। 

সব মিলিয়ে জেলা ও উপজেলা পর্যায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হতে যা কিছু প্রয়োজন তার চেয়ে বেশি কিছু রয়েছে এ বিদ্যালয়টিতে। 

প্রতিষ্ঠাতা ফজলুর রহমান তালুকদার ও প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, সরকারি-বেসরকারী সহায়তা পেলে দ্যিালয়টিকে আরো সুন্দর ও উন্নত শিশু বান্দব বিদ্যালয়ে রুপান্তরিত করা সম্ভব।