Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

বয়স ১৮ না হলে ঈদে পশু জবাই নয় সারাবাংলা

বয়স ১৮ না হলে ঈদে পশু জবাই নয়

কুরবানির ঈদে ১৮ বছরের কম বয়সের কেউ কেউ পশু জবাই করতে পারবে না বলে উল্লেখ করে স্থানীয় সরকার মন্ত্রণালয় জানিয়েছে, যাদের বয়স এর চেয়ে কম তাদের পশু জবাই না করার অনুরোধ জানানো হয়েছে।

সচিবালয়ে এক সভার পর স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক সাংবাদিকদের জানান, নির্দেশনাটি আগে থেকেই দেয়া থাকলেও এবার ঈদে এটি কঠোরভাবে প্রয়োগ করা হবে। কুরবানির পশু জবাই ও বর্জ্য অপসারন নিয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। পরে সচিব বলেন, "অপ্রাপ্তবয়স্ক কাউকে যেন কুরবানির কাজে অংশ না লাগানো হয় সেজন্য অনুরোধ করছি"। তিনি আরও বলেন, ১১ সিটি কর্পোরেশনে ২ হাজার ৯৪৩ টি নির্ধারিত স্থানে পশু জবাইয়ের জন্য ৮৮৫ জন ঈমাম ও প্রায় সাড়ে ১২ হাজার কসাই থাকবেন। জেল পর্যায়েও পশু জবাইয়ের স্থানে ঈমাম ও কসাই থাকবে। তিনি নির্ধারিত স্থানে এনে পশু জবাইয়ের জন্য সবাইকে অনুরোধ জানান।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রায় সর্বত্রই ঈদ-উল-আজহার দিন সাধারণত মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থীরাই বাড়ি বাড়ি গিয়ে পশু জবাইয়ের কাজটি করে থাকেন। এর মধ্যে অনেক সময় খুব কম বয়সী শিক্ষার্থীদের এ ধরনের কাজ করতে দেখা যায়।

খবর বিবিসি বাংলা