Opu Hasnat

আজ ৩০ মে শনিবার ২০২০,

ঘাড়ব্যথা দূর করতে করণীয় স্বাস্থ্যসেবা

ঘাড়ব্যথা দূর করতে করণীয়

মেরুদণ্ডের সাথে সম্পর্কযুক্ত বিভিন্ন সমস্যার কারণে ঘাড় ব্যথা হতে পারে। বাতের ব্যথা ও ওস্টিওফাইটস এবং ডিস্ক পলাপস বা দুটি হাড়ের মধ্যবর্তী স্থানের ডিস্ক সরে গেলে ঘাড়ে ব্যথা হতে পারে। এছাড়াও স্নায়ুচাপ কিংবা ঘাড়ের মাংসপেশী শক্ত হয়ে গেলে, অনেকক্ষন কম্পিউটারের সামনে সঠিক ভঙ্গিতে কাজ না করলে, হেড ও নেক ইনজুরি, মেরুদণ্ডে জীবাণু দ্বারা সংক্রমণ, হাড় ভেঙ্গে অথবা ফাটলে, অপর্যাপ্ত ঘুম, সার্ভিক্যাল স্পনডাইলসিসের কারণেও ঘাড়ে ব্যথা হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ঘাড়ে ব্যথার অন্যতম প্রধান কারণ সার্ভিকাল স্পনডাইলোসিস। মেরুদণ্ডের ক্ষয়রোগ হল স্পন্ডাইলোসিস আর মেরুদন্ডের ঘাড়ের অংশের ক্ষয়ে যাওয়া হল সার্ভিকাল স্পনডাইলোসিস। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ রোগটি দেখা দিলেও বর্তমানে কমবয়সীদের মধ্যে বা যারা অনেকক্ষণ সামনে ঝুঁকে কম্পিউটারে কাজ করেন এমন মানুষদের মধ্যে রোগটি বেশি দেখা যাচ্ছে।

শক্ত সমান বিছানায় ঘুমান। চেষ্টা করুন চিত হয়ে ঘাড়ের নিচে বালিশ দিয়ে ঘুমাতে। প্রয়োজনে বালিশ নিচে টেনে নামিয়ে ঘাড়ের নিচে নেবেন।

পড়ালেখা, কম্পিউটারে কাজ করা, গাড়ি চালানো বা অন্য যেকোনো কাজের সময়, এমনকি দাঁড়ানো অবস্থাতেও ঘাড় ঝুঁকিয়ে বা বাঁকিয়ে রাখবেন না। মনিটর চোখের লেভেলে রেখে কাজ করুন।

অতিরিক্ত পরিশ্রম করা থেকে বিরত থাকুন এবং পর্যাপ্ত বিশ্রাম নিন। প্রয়োজনীয় ক্যালসিয়াম গ্রহণ করুন।