Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মুন্সীগঞ্জে জ্ঞান তাপস অতীশ দীপঙ্করের নামে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মান হচ্ছে শিক্ষামুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জে জ্ঞান তাপস অতীশ দীপঙ্করের নামে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মান হচ্ছে

জ্ঞান তাপস অতীশ দীপঙ্করের নামে মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগনী নিজ গ্রাম তার জন্মস্থানে অতীশ দীপঙ্কর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মিত হচ্ছে। 

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সম্প্রতি অতীশ দীপঙ্কর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মানের একটি অনুমতি পত্র পেয়েছেন বলে জেলা প্রশাসক সুত্রে জানা গেছে।

এই বিশ্ববিদ্যালয় নির্মানের খবরে সভ্যতার জনপদ মুন্সীগঞ্জের শহর-শহরতলির সর্বমহলে আনন্দের বন্যা বইছে।

বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার-সংঘ ও মহাধ্যক্ষ ধর্মরজিক বৌদ্ধ মহাবিহার এই বিশ্ববিদ্যালয়টি নির্মাণের উদ্যোগ নিয়েছে বলে সুত্রটি জানিয়েছে।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো: সাইফুল হাসান বাদল জানান, জ্ঞান তাপস অতীশ দীপঙ্কর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মানের একটি অনুমতি পত্রের ইতিমধ্যে অনুলিপি পাওয়ার পর বিশ্ববিদ্যালয় নির্মানের জন্য ইতিমধ্যে ১০ একর জমি ক্রয়ের পক্রিয়া শুরু করা হয়েছে।

পাবলিক পাটনারশীপ প্রজেক্ট (পিপিপি)-এর মাধ্যমে মুন্সীগঞ্জের বজ্রযোগনীতে আন্তর্জাতিক মানের একটি বিশ্ববিদ্যালয় নির্মানের জন্য শিক্ষা মন্ত্রনালয়ে উপ-আনুষ্ঠানিক পত্র দেওয়া হয়েছিল। 

সেখানে চীন, মিয়ানমার, থাইল্যান্ড, জাপান ও সিঙ্গাপুরের বৌদ্ধ স¤প্রদায় আগ্রহ প্রকাশ করেন। 

এছাড়াও অতীশ দীপঙ্করের জন্মভিটা পরিদর্শনকালে এসব দেশের বৌদ্ধ স¤প্রদায়ের লোকজন বজ্রযোগনীতে তারাও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় নির্মানের ইচ্ছা প্রকাশ করেছেন। যার নাম দেয়া হবে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়।  

জেলা প্রশাসক আরো জানান, সম্প্রতি মুন্সীগঞ্জের বজ্রযোগনীতে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় করার অনুমোদন চেয়ে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ ও মহাধ্যক্ষ ধ¤্ররাজিক বৌদ্ধ মহাবিহারের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেন। 

এ আবেদনের প্রেক্ষিতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বিবেচনায় বিশ্ববিদ্যালয়টি মুন্সীগঞ্জের অতীশ দীপঙ্করের জন্মভিটায় নির্মানের সম্মতি দেন।
অতীশ দীপঙ্করের নামে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে ও অর্থায়নে নির্মিত হবে। 

নির্মিত এই বিশ্ববিদ্যলয়ে শিক্ষার্থীদের জন্য প্রথমে চারটি হল তৈরি করা হবে। হল গুলোর নাম হবে- জ্ঞান তাপস অতীশ দীপঙ্কর হল, স্যার জগদীশ হল, হযরত শাহ জালাল (র) হল এবং শেখ হাসিনা হল। 

জমি কেনার জন্য ইতিমধ্যে প্রায় ১০ কোটি টাকার ফান্ড পাওয়া গেছে। জমি কেনার পর এবছরের মধ্যেই নির্মাণ কাজ শুরু করা হবে বলে আশা করা যাচ্ছে বলে জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল জানিয়েছেন।