Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মোরেলগঞ্জে উপবৃত্তি প্রদানে অনিয়ম ও অর্থ আত্মসাৎতের অভিযোগ বাগেরহাট

মোরেলগঞ্জে উপবৃত্তি প্রদানে অনিয়ম ও অর্থ আত্মসাৎতের অভিযোগ

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির টাকা প্রদানে অনিয়ম ও অর্থ আত্মসাৎতের অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার পুটিখালী ইউনিয়নের ১৯৯ নং দক্ষিন সোনাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে  শিক্ষার্থীদের ৪ কিস্তির টাকা বিতরনে অনিয়মের উঠেছে। উক্ত বিদ্যালয়ের অভিভাবকের পক্ষে মোতালেব হোসেন খান ও আব্দুর রহিম খান উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ একাধিক সংশ্লিষ্ট দপ্তরে এ অভিযোগ দায়ের করেন।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সনজিদা খানম ওই বিদ্যালয়ের কোন সহকারী শিক্ষককে দায়িত্ব না দিয়ে তার আপন ভাই পাশ্ববর্তী একটি স্কুলের অফিস সহকারী রেজাউল করিম টুলুকে সাথে নিয়ে নিয়ম অনুযায়ী বরাদ্ধকৃত টাকা প্রদান না করে অভিভাবকদের ভয়ভীতি দেখিয়ে নিজ ইচ্ছামত টাকা প্রদান করেন। ১৬নং চকপুটিখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ১৫ জুলাই উপবৃত্তির টাকা প্রদান করা হয়। প্রধান শিক্ষিকা বিদ্যালয়ের ভূয়া কার্ডসহ ১২০-১২১টি কার্ড থেকে ৪০ থেকে ৫০ হাজার টাকা আত্মসাৎ করেন। সরকার কর্তৃক উপবৃত্তির প্রদত্ত টাকা না দিয়ে টাকা কর্তন করে রাখার প্রতিবাদ জানায় স্থানীয় অভিভাবকরা। উপজেলা শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, সহকারি শিক্ষা অফিসার ও ম্যানেজিং কমিটির সভাপতিকে এ টাকা দিতে হবে বলে প্রধান শিক্ষিকা জানান। সানজিদা খানমকে ফোনে পাওয়া না গেলেও সংশ্লিষ্ট ক্লাষ্টারের সহকারি শিক্ষা অফিসার মোস্তাকিন বিল্লাহ জানান, ঘটনা শুনেছি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

অপরদিকে ১০৮নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপবৃত্তির কার্ড বাবদ ১৩ হাজার টাকা খালিদা বেগম আত্মসাত করার চেষ্টা করলে অভিভাবকদের চাপের মুখে পরের দিন ১৭ কার্ডে সাড়ে ৫ হাজার টাকা দিতে বাধ্য হন। তাছাড়াও বিভিন্ন কার্ড থেকে ১০০-২০০ টাকা করে কর্তণ করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। উপবৃত্তি টাকা প্রদানের দিন অত্র বিদ্যালয়ের অপর তিন শিক্ষিক নুপুর হালদার,সুতপা মিস্ত্রি ,ইসরাত জাহান অনুপস্থিত থাকা কারনে। উক্ত বিদ্যালয়ে ১৮০টি কার্ড বাবদ ১ লক্ষ ৭৯ হাজার ১৫০টাকা বরাদ্ধ ছির। সংশ্লিষ্ট ক্লাষ্টারের সহকারি শিক্ষা অফিসার নজরুল ইসলাম বলেন তদন্ত চলছে দোষি ব্যাক্তিদের বিরুদ্ধে ব্যবস্তা গ্রহণ করা হইবে।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার  মোঃ আনিছুর রহমান বলেন, উপবৃত্তি প্রদানে কোন প্রকার অনিয়ম হলে কাউকে কোন ছার দেওয়র সুযোগ নেই। সবাইকে আইনের আওতায় আনা হবে।

 

এই বিভাগের অন্যান্য খবর