Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

দীঘিনালা উপজেলায় পাহাড়ে অবস্থিত নতুন উপজেলার নাম বাবুছড়া রাখার প্রস্তাবনা সারাবাংলাচট্টগ্রামখাগড়াছড়ি

দীঘিনালা উপজেলায় পাহাড়ে অবস্থিত নতুন উপজেলার নাম বাবুছড়া  রাখার প্রস্তাবনা

খাগড়াছড়ি পার্বত্য জেলা দীঘিনালা উপজেলায় পাহাড়ে নতুন উপজেলার নাম বাবুছড়া প্রস্তাবনা স্থানীয় সরকার বিভাগে উপস্থাপন করা হয়েছে । জেলায় সদ্য ঘোষিত গুইমারা উপজেলার পাশাপাশি আরও একটি নতুন উপজেলার নাম যুক্ত হতে যাচ্ছে । জেলার দীঘিনালার ৫নং বাবুছড়া ইউনিয়ন ও বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের বাঘাইহাট নিয়ে হচ্ছে নতুন উপজেলা নামকরন প্রস্তাবনা । যার নাম রাখা হচ্ছে বাবুছড়া । এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে(ইউএনও) চিঠি দেওয়া হয়েছে ।
ইউএনও কার্যালয় সূত্র জানায়, বাবুছড়া ইউনিয়নের দুই ভাগে ও রাংগামাটি জেলার সাজেক ইউনিয়নের বাঘাইহাটকে অন্তর্ভুক্ত করে বাবুছড়া উপজেলা গঠন করা হবে । উপজেলার ইউনিয়ন হবে তিনটি । বাবুছড়া ইউনিয়নকে ভাগ করে বাবুছড়া ও নাড়াইছড়ি নামে নতুন দুটি এবং বাঘাইহাট নামে একটি ইউনিয়ন নিয়ে এই উপজেলা গঠিত হবে । গত  ৩ ফেব্রæয়ারী চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক খাগড়াছড়ি জেলা প্রশাসক বরাবরে এ সংক্রান্ত চিঠি দেন । এরপর গত ৩০এপ্রিল খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয় থেকে এ ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয় দীঘিনালা ইউএনওকে । চিঠিতে উপজেলার আয়তন, জনসংখ্যা, মানচিত্র, ইউনিয়নের আয়তন সংশ্লিষ্ট কাগজপত্র ও নীতিমালা পাঠানো হয় ।
দীঘিনালা ইউএনও ফজলুল জাহিদ বলেন, দীঘিনালা উপজেলাকে পুনর্গঠন করে বাবুছড়া ইউনিয়নকে উপজেলা রুপান্তরিত করার জন্য একটি পত্র পেয়েছি । তবে প্রশাসনিক কাজ অনেক সময় সাপেক্ষ বিষয় । এখানে মানুষের মতামত, গণশুনানি, আয়তন যাচাই-বাছাই, সীমানা নির্ধারনসহ স্থানীয় সরকারের শর্ত পুরনের অনেক প্রশাসনিক কাজ করতে হবে ।
বাবুছড়া ইউনিয়ন পরিষদের(ইউপি) চেয়ারম্যান সুগতপ্রিয় চাকমা বলেন, প্রস্তাবনা বাবুছড়া উপজেলা হবে এটি একটি পত্র এসেছে বলে শুনেছি । এই উদ্দ্যোগকে স্বাগত জানাই । জীবন যাত্রার মানোন্নয়ন হবে, স্বাস্থ্য,শিক্ষা, যোগাযোগ সব ক্ষেত্রেই উন্নতি হবে ।