Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

তিস্তা চুক্তির ব্যাপারে মমতা বন্দোপাধ্যায়ের আশ্বাস প্রবাস

তিস্তা চুক্তির ব্যাপারে মমতা বন্দোপাধ্যায়ের আশ্বাস

বাংলাদেশের হাইকমিশনার মোয়াজ্জেম আলী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সোমবার পশ্চিমবঙ্গ রাজ্যের সচিবালয় ‘নবান্ন’-এ এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

প্রায় ৪০ মিনিটের আলোচনায় কথা হয় বহুল আলোচিত তিস্তার পানি বণ্টন নিয়ে।

এর আগে বিকেল ৩টা নাগাদ নবান্ন-এ উপস্থিত হন মোয়াজ্জেম আলী। তার সঙ্গে ছিলেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার সালাউদ্দিন নোমান চৌধুরী, কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার জকি আহাদ এবং মিশনের কাউন্সিলর মিঞা মহম্মদ মইনুল কবীর প্রমুখ।

নবান্নের ১৪ তলায় তাদের স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ সময় তিস্তা চুক্তি নিয়ে ম্খ্যুমন্ত্রীর সঙ্গে আলোচনা হয় তাদের। তিস্তা চুক্তির ব্যাপারে আশ্বাসও দিয়েছেন দ্বিতীয়বার মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়া মমতা।

এর আগে মমতা মুখোপাধ্যায় যখন বাংলাদেশ সফর করেন তখনও তিস্তা চুক্তির ব্যাপারে আশ্বাস দিয়েছিলেন তিনি। সোমবারের বৈঠকেও বিষয়টি মীমাংসার আশ্বাস দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর ওপর সম্পূর্ণ আস্থাও রয়েছে ঢাকার।

তবে বিষয়টি এখন নির্ভর করছে ভারতের কেন্দ্র ও রাজ্য সরকারের ঐক্যমত্যে পৌঁছনোর ওপর। বিষয়টি নিয়ে কেন্দ্র ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মধ্যে আলোচনাও চলছে। মুখ্যমন্ত্রীও আশা করেন, অচিরেই এই সমস্যা মিটে যাবে।

বৈঠক শেষে মোয়াজ্জেম আলী বলেন, ‘দ্বিতীয়বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় তাকে (মমতা) শুভেচ্ছা জানাতে এসেছিলাম। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে ওনাকে আমাদের শুভেচ্ছা বার্তা পৌঁছে দিয়েছি। এটা প্রধানত সৌজন্য সাক্ষাৎ। মুখ্যমন্ত্রীর সঙ্গে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ সাক্ষাৎ হয়েছে।’