Opu Hasnat

আজ ১ অক্টোবর শনিবার ২০২২,

জাল সনদপত্র : দিল্লির আইনমন্ত্রী গ্রেফতার! আন্তর্জাতিক

জাল সনদপত্র : দিল্লির আইনমন্ত্রী গ্রেফতার!

নির্বাচন কমিশনে জাল সনদপত্র জমা দেওয়ার অভিযোগে ভারতের দিল্লির আইনমন্ত্রী জিতেন্দ্র সিং তোমরকে গ্রেফতার করা হয়েছে। দিল্লি থেকে মঙ্গলবার তাকে গ্রেফতার করে পুলিশ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

দক্ষিণ দিল্লি কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে তোমরকে গ্রেফতার করা হয়। কেজরিওয়ালের মন্ত্রিসভার এ সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য হুজখাস পুলিশ স্টেশনে নেওয়া হয়েছে। স্পেশাল কমিশনার (আইন ও আদেশ) দীপক মিশ্রও তোমরের গেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্র উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, প্রতারণা ও জালিয়াতির অভিযোগে তোমরকে গ্রেফতার করা হয়েছে।

তোমরকে গ্রেফতারের বিষয়ে তার দল আম আদমি পার্টির (এএপি) নেতা সঞ্জয় সিং বলেন, ‘কোনো নোটিশ বা পূর্ব তথ্য ছাড়াই দিল্লির আইনমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। বিজেপি সরকার করছে কি?’ তিনি আরও বলেন, ‘তার (তোমর) মামলাটি আদালতে বিচারাধীন। আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ও তার ডিগ্রি ঠিক আছে বলে উত্তর দিয়েছে।’

দুই সপ্তাহ আগে বিশ্ববিদ্যালয়ের তথ্য পরীক্ষা-নিরীক্ষা করতে মুঙ্গার যায় দিল্লি পুলিশের একটি দল। এরপরই এ গ্রেফতারের ঘটনা ঘটল। ডিসিপি (দ্বিতীয়) পিএস কুশওয়া, এসটিএফ (দক্ষিণ) প্রধান রাজেন্দ্র সিংসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি বিশাল দল তোমরকে গ্রেফতার করে। এর আগে তাকে জিজ্ঞাসাবাদ ও তথ্যপ্রমাণ উপস্থাপন করা হয় বলে জানানো হয়েছে। কিছুদিন আগে দিল্লির উচ্চ আদালতে তিলক মানঝি ভগলপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিল, তোমর তাদের বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি নিয়েছেন বলে কোনো তথ্য পাওয়া যায়নি।

বিহারভিত্তিক বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ জানায়, সনদে তোমরের যে রোল দেওয়া হয়েছে তা ঠিক নয়। ওই রোল (৩৬৮৭) সঞ্জয় কুমার চৌধুরী নামে এক ছাত্রকে ১৯৯৯ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকের (সম্মান) সনদ ইস্যু করা হয়। গত ফেব্রুয়ারিতে দিল্লির বিধানসভা নির্বাচনের আগে ওই সনদ জমা দেন তোমর।