Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

কচুয়ায় বর্ষবরণের পান্তা-ইলিশ খেয়ে অসুস্থ অর্ধশতাধিক বাগেরহাট

কচুয়ায় বর্ষবরণের পান্তা-ইলিশ খেয়ে অসুস্থ অর্ধশতাধিক

বাগেরহাটের কচুয়ায় উপজেলা প্রশাসন আয়োজিত বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে পান্তা-ইলিশ খেয়ে অসুস্থের সংখ্যা অর্ধশত ছাড়িয়ে গেছে।

আজ (১৫ এপ্রিল) দুপুর পর্যন্ত ২৯ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

তারা সবাই পেট ব্যথা, বমি ও পাতলা পায়খানা সমস্যা নিয়ে হাসপাতালে এসেছেন। এছাড়া অন্যরা বাড়িতে চিকিৎসা ও বিশ্রাম নিচ্ছেন।

এদিকে, এ ঘটনা তদন্তে দুপুরে উপজেলা প্রশাসানের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

কচুয়া উপজেলা প্রশাসন সূত্র জানায়, বৃহস্পতিবার স্থানীয় লেডিস ক্লাবে বর্ষবরণের আয়োজন করে উপজেলা প্রশাসন।  অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য, পুলিশ, সাংবাদিক, শিক্ষক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষার্থীসহ তিন শতাধিক মানুষ অংশ নেয়। অনুষ্ঠানে উপজেলা সদরের স্থানীয় একটি রেঁস্তোরা থেকে অতিথিদের জন্য খাবার আনা হয়।

বর্ষবরণের ওই অনুষ্ঠানে খাদ্য তালিকায় ছিল পান্তা ভাত, ইলিশ মাছ, ডাল, আলু ও চিংড়ি ভর্তা এবং বেগুন ভাজা।

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তিকৃতদের মধ্যে ২৪ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন, স্থানীয় কলেজ শিক্ষক বনি আমিন (৪৪), মাধ্যমিক শিক্ষক শিরিনা খানম (৪৬), প্রাথমিক শিক্ষক কমল কৃষ্ণ (৪০), সাংবাদিক জাহিদুল ইসলাম (৪২), ইউএনও কার্যালয়ের এমএলএসএস মহিদুল ইসলাম দিদার (৪৫), প্রাথমিক শিক্ষা কার্যালয়ের এক কর্মকর্তার মেয়ে সাঈদা (৬), মো. দেলোয়ার হোসেন (৩৩), বর্ণালী হালদার (১৪), আল আমিন (২১), আল আমিন (৪৫), নূপুর (৪০), মিনা (৩৫), শামীমা (১৫), জোবেদা (৭৫), জেসিকা (১০), ফাহমিদা (৭), মফিজুল ইসলাম (৩৫), তানিম শিকদার (১০), মিম (১৩), মর্জিনা (৩৫), সৈকত (১৩), শাহীনুর (১২), শামিমা (১৫) ও সাঈদা (৬)।

এছাড়া স্থানীয় সাংবাদিক নিয়াজ ইকবাল দম্পতি, উপজেলা নির্বাহী কর্মকর্তার স্ত্রী, কচুয়া থানার চারজন পুলিশ সদস্যসহ ২০-২৫ জন বাড়িতে চিকিৎসা নিচ্ছেন।

কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি চিকিৎসা কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, অসুস্থরা পেটে ব্যথা, বমি ও পাতলা পায়খানায় আক্রান্ত হয়েছেন। তারা খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ হয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাজী মাহাবুবুর রশীদ জানান, ঘটনা তদন্তে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা দেবেন্দ্রনাথ সরকারকে প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাশ্বতী রাণী ও কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা তাপস দাস।