Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

রাজাকার হাসান আলীর মৃত্যুদন্ড : সরকার চাইলে ফায়ারিং স্কোয়াড আইন ও আদালত

রাজাকার হাসান আলীর মৃত্যুদন্ড : সরকার চাইলে ফায়ারিং স্কোয়াড

মানবতাবিরোধী অপরাধের দায়ে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় কিশোরগঞ্জের তাড়াইল থানার রাজাকার কমান্ডার পলাতক সৈয়দ মো. হাসান আলী ওরফে হাছেন আলীকে মৃত্যুদন্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।  তার বিরুদ্ধে আনা ছয়টি মানবতাবিরোধী অভিযোগের মধ্যে পাঁচটিই প্রমাণিত হওয়ায় তাকে সর্বোচ্চ এ দন্ড দেওয়া হয়েছে। 

তবে রায়ে ট্রাইব্যুনাল বলেছেন, সরকার ইচ্ছা করলে হাসান আলীকে ফাঁসিতে ঝুলিয়ে অথবা তাকে গ্রেফতার করার পর গুলি করে (ফায়ারিং স্কোয়াড) হত্যার মধ্য দিয়ে মৃত্যুদন্ডাদেশ কার্যকর করতে পারে। মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত এ দুই প্রক্রিয়ার যেকোনো একটি অবলম্বন করা সরকারের ইচ্ছাধীনও করা হয়েছে রায়ে। এই প্রথম মানবতাবিরোধী অপরাধ মামলার কোনো রায়ে সরকার যেটা সুবিধাজনক মনে করে সেভাবেই রায় কার্যকর করবে বলে উল্লেখ করা হয়েছে।

আজ এ রায় ঘোষণা করেন চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারক প্যানেলের সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হকের সমন্বয়ে তিন সদস্যের ট্রাইব্যুনাল। 

উল্লেখ্য, হাসান আলী পলাতক রয়েছেন। পলাতক হাসান আলীকে গ্রেফতারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইজিপিকে নির্দেশ দিয়ে রায়ে ট্রাইব্যুনাল বলেছেন, প্রয়োজনে ইন্টারপোলের সহায়তা নেওয়া যেতে পারে।