Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

দেশপ্রেমিক সৈন্যরা জীবন দেন, আত্মসমর্পন করেন না যশোর

দেশপ্রেমিক সৈন্যরা জীবন দেন, আত্মসমর্পন করেন না

রাষ্ট্রপতি আব্দুল হামিদ সারাবিশ্বে বাংলাদেশ বিমানবাহিনীর সুনাম অক্ষুন্ন রাখতে প্রতিটি সদস্যকে নিরলস কাজ করার আহ্বান জানিয়েছেন।

আজ (০৬ এপ্রিল) দুপুরে যশোরে ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের প্যারেড গ্রাউন্ডে আয়োজিত ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠান থেকে এ আহ্বান জানান।

তিনি বলেন, দেশের স্বাধীনতা রক্ষায় আপনাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে। মনে রাখবেন, দেশপ্রেমিক সৈন্যরা জীবন দেন, কিন্তু আত্মসমর্পন করেন না। একজন সৈনিক আমৃত্যু সৈনিক এবং সৈনিক হিসেবেই মৃত্যুবরণ করে।

পাশাপাশি মনে রাখতে হবে জাতিসংঘ মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ভূমিকা সারাবিশ্বে প্রশংসিত। এ অবস্থান সমুন্নত রাখতেও আপনাদের নিরলস প্রচেষ্টা চালু রাখতে হবে, বলেন রাষ্ট্রপতি।

বঙ্গবন্ধু বলেছিলেন, ‘যে জাতি নিজেদের সম্মান করতে পারে না। আত্মমর্যাদা রক্ষা করতে পারে না। সে জাতি দুনিয়ায় কোনোদিন বড় হতে পারে না।’ সেই কথাই আবারও বলতে চাই আমরা কারো কোনো ব্যাপারে হস্তক্ষেপ করতে চাই না। অন্য কেউ আমাদের ব্যাপারে হস্তক্ষেপ করলে তাও আমরা সহ্য করবো না।

রাষ্ট্রপতি বলেন, মনে রাখতে হবে সামরিক জীবনে প্রশিক্ষণের বিকল্প নেই। সঠিক প্রশিক্ষণ শৃঙ্খলাবদ্ধ রাখতে সহায়তা করে, পেশাগত জ্ঞান ও দক্ষতা বাড়ায় এবং কর্তৃপক্ষের প্রতি আনুগত্য শেখায়। তাই দাফতরিক দায়িত্ব পালনের পাশাপাশি নিবিড় প্রশিক্ষণও চালিয়ে যেতে হবে।

তিনি বলেন, প্রযুক্তির দ্রুত বিকাশ বিশ্ব নিরাপত্তা ব্যবস্থায়ও নানা পরিবর্তন আনছে। বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় নতুন নতুন কৌশল নেওয়া হচ্ছে। ফলে সশস্ত্র বাহিনীর ভূমিকা ও দায়িত্বেও যোগ হচ্ছে নতুন মাত্রা। তাই বিমান বাহিনীর শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমেও বিশ্বের সাথে তাল মিলিয়ে পরিবর্তন আনতে হবে এবং প্রতিটি পর্যায়ে আন্তর্জাতিক মানের প্রতিফলন ঘটাতে হবে। প্রশিক্ষণের পাশাপাশি গবেষণায়ও মনোযোগী হতে হবে।

আমি আপনাদের দক্ষতার প্রতি পূর্ণ আস্থাশীল এবং একই সাথে গর্বিত। বাংলাদেশ বিমান বাহিনীর শিক্ষানবিশ বৈমানিক ও অন্যান্য শিক্ষানবিশ কর্মকর্তাদের উন্নত প্রশিক্ষণ দেওয়ার জন্য বিমান বাহিনী একাডেমিতে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’ এর নির্মাণ কাজ দ্রুততার সাথে এগিয়ে চলছে। এ আধুনিকীকরণের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী দেশ ও জাতির উন্নয়ন কর্মকাণ্ডে আরও সক্রিয় অবদান রাখতে সক্ষম হবে বলে আমার দৃঢ় বিশ্বাস, যোগ করেন আব্দুল হামিদ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী শ্রী নারায়ণ চন্দ্র চন্দ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।